বোরকা নিষিদ্ধের অনুমোদন দিল শ্রীলঙ্কার মন্ত্রিসভা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:১৬ পূর্বাহ্ণ, ২৯/০৪/২০২১

বোরকা পরিধান নিষিদ্ধের একটি আইনের প্রস্তাব অনুমোদন দিয়েছে শ্রীলঙ্কা মন্ত্রিসভা। আইন খসড়া কমিটির অনুমোদনের পর খসড়াটি শ্রীলঙ্কার পার্লামেন্টে পাঠানো হবে।

মঙ্গলবার (২৭ এপ্রিল) দেশটির জননিরাপত্তাবিষয়ক মন্ত্রী সারাথ বীরাসেকারার বিষয়টি নিশ্চিত করেছেন।
এ প্রসঙ্গে তিনি বলেন, মন্ত্রিসভা প্রস্তাবে অনুমোদন দিয়েছে। এটি এখন আইন খসড়া কমিটির কাছে যাবে এবং পরে তা শ্রীলঙ্কার পার্লামেন্টে পাঠানো হবে।

সংসদে আইনটি সহজেই পাস হবে বলে মনে করা হচ্ছে, কারণ সংসদের সংখ্যাগরিষ্ঠ আসনের দখল রয়েছে সরকারের।

মুসলিম নারীদের ধর্মীয় পোশাক বোরকাকে ভিরাসেকেরা ‘ধর্মীয় চরমপন্থার পরিচায়ক’ বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, এই নিষেধাজ্ঞার ফলে জাতীয় নিরাপত্তা উন্নত হবে।

২০১৯ সালে শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে আত্মঘাতি বোমা হামলায় ২৬০ জন নিহত হওয়ার পর বোরকা সাময়িকভাবে নিষিদ্ধ করে দিয়েছিল সরকার।

সন্ত্রাসী সংগঠন আইএস এর সঙ্গে সংশ্লিষ্ট স্থানীয় দুটি সংগঠনকে এই হামলার জন্য দায়ী করা হয়।

Nagad

গত মাসে, শ্রীলঙ্কায় নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত সাদ খাত্তাক টুইটারে বলেন, এই নিষিদ্ধকরণ মুসলিমদের অনুভূতিতে আঘাত করবে।

জাতিসংঘের ধর্ম ও বিশ্বাসের স্বাধীনতা বিষয়ক বিশেষ প্রতিনিধি আহমেদ শাহেদ এক টুইটার পোস্টে বলেছেন, এই নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইন এবং ধর্মীয় মত প্রকাশের অধিকারের সঙ্গে সামঞ্জস্য নয়।

প্রায় ২ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশ শ্রীলঙ্কায় ৯ শতাংশ জনগোষ্ঠী মুসলিম। বৌদ্ধ জনগোষ্ঠীর পরিমাণ ৭০ শতাংশ। ক্ষুদ্র জাতিসত্তার জনগোষ্ঠী তামিল রয়েছে ১৫ শতাংশ। এদের অন্ধিকাংশই হিন্দু।

সারাদিন/২৮ এপ্রিল/এএইচ