ভারতকে সব ধরনের সহযোগিতার আশ্বাস বাইডেনের

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:১৯ অপরাহ্ণ, ২৮/০৪/২০২১

ভারতকে দ্রুততার সঙ্গে সবরকম সাহায্য করবে আমেরিকা। মার্কিন প্রশাসন জরুরি পরিষেবা থেকে শুরু করে, অক্সিজেন সংক্রান্ত সামগ্রী, টিকার কাঁচামাল-সহ সব কিছু দেওয়ার কথা জানিয়েছে।

মঙ্গলবার (২৭ এপ্রিল) হোয়াইট হাউসে এক প্রেস ব্রিফিংয়ে এই সহায়তার কথা জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডৈন। এর আগে সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনে কথা বলেন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি শিগগিরই ভারতে সব রকমের সাহায্য পাঠাচ্ছি। তার মধ্যে রেমডেসিভির ও অন্যান্য ওষুধও থাকবে। ভারতে টিকা তৈরির জন্য যে কাঁচামাল প্রয়োজন তাও আমরা পাঠাবো। এতে টিকা উৎপাদন বৃদ্ধি পাবে।’

বাইডেন বলেন, ‘আমরা এখন যে সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছি তাতে আরও বেশি টিকার ব্যবহার শুরু করতে হবে। আমরা এই মুহূর্তে অন্যান্য দেশে টিকা পাঠাতে সক্ষম। আর সেটা ভারতকে দিয়েই শুরু করতে চাই।’

তিনি আর বলেন, ‘আমি সর্বশক্তি দিয়ে ভারতকে সহায়তা করব। কারণ, আমাদের দুঃসময়ে সবার আগে এগিয়ে এসেছিল ভারত।’

উল্লেখ্য, প্রথমে টিকার জন্য কাঁচামাল রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল আমেরিকা। তারপর ঘরে বাইরে প্রবল সমালোচনার মুখে পড়ে বাইডেন প্রশাসন। বিতর্কের জেরে ওয়াশিংটন নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসে। মার্কিন সার্জন জেনারেল বিবেক মূর্তি টুইটারে ঘোষণা করেন, আমেরিকা অ্যাস্ট্রাজেনেকা টিকা গোটা বিশ্বে সরবরাহ করবে। ৬ কোটি ডোজ গোটা বিশ্বে সরবরাহের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র প্রস্তুত। ভারতেও এই টিকার ডোজ পাঠানো হবে বলে তিনি নিশ্চিত করেছেন।

Nagad

সারাদিন/২৮ এপ্রিল/এএইচ