বাংলাদেশে করোনা ভ্যাকসিন উৎপাদনে রাশিয়া ও চীনকে অনুমোদন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৫৪ অপরাহ্ণ, ২৮/০৪/২০২১

ফাইল ছবি

রাশিয়ার ‘স্পুটনিক-ভি’ ও চীনের ‘সাইনোফার্ম’ থেকে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরন করে বাংলাদেশে টিকা উৎপাদনের জন্য অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

বুধবার (২৮ এপ্রিল) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক শেষে এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড.শাহিদা আক্তার এ কথা জানান।

আ হ ম মুস্তফা কামাল বলেন, রাশিয়ার স্পুটনিক-ভি ও চীনের সিনোফার্ম টিকা দেশে উৎপাদনের অনুমোদন দেওয়া হয়েছে। যেসব কোম্পানির সক্ষমতা রয়েছে তারা এসব টিকা উৎপাদন করবে। তবে সরকারের প্রথম অগ্রাধিকার ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাওয়ার যে উদ্যোগ তা বাতিল হয়নি। উৎপাদনের চেষ্টার পাশাপাশি সেরাম ইনস্টিটিউট থেকে টিকা পাওয়ার চেষ্টা চালিয়ে যাওয়া হবে।

সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশের কয়েকটি কোম্পানির টিকা উৎপাদনের সক্ষমতা আছে। তারাই উৎপাদনের অনুমোদন পাবে।

বাংলাদেশের কোন কোম্পানির মাধ্যমে উৎপাদন হবে সে বিষয়ে জানতে চাইলে ড.শাহিদা আক্তার বলেন, ‘সেটা আলোচনায় উঠে আসেনি। তবে বাংলাদেশের কোম্পানিগুলো উৎপাদনে সক্ষম সেটা বলা হয়েছে। এই টিকা উৎপাদনের জন্য যে টাকা খরচ হবে সেটা পরবর্তী অর্থনৈতিক কমিটিতে অনুমোদন দেয়া হবে। চীনও সিনোভ্যাক্স উৎপাদনের বিষয়ে আলাপ করেছে। বাংলাদেশ ও চীন দুপক্ষই এটি উৎপাদনে একমত হয়েছে। যত দ্রুত সম্ভব বাংলাদেশে উৎপাদন হবে।’

Nagad