রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:২০ পূর্বাহ্ণ, ২৮/০৪/২০২১

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। বুধবার (২৮ এপ্রিল) সকাল ৮টা ২৫ মিনিটের দিকে এ ভূমিকম্প অনুভূত হয়। প্রায় ২৭ সেকেন্ড স্থায়িত্ব হয় এ কম্পন। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬।

এদিকে জানা যায়, আজ সকালে বগুড়ায় ভূকম্পন অনুভূত হয়েছে। সকাল সাড়ে ৮টায় বগুড়া শহরের বহুতল ভবনগুলো হঠাৎ কেঁপে ওঠে। এটা টের পেয়ে ভবনের বাসিন্দারা ভূমিকম্প বলে চিৎকার দেয়। এতে অনেক ভবনের বাসিন্দারা নিজ নিজ ফ্ল্যাট বাসা থেকে বাইরে বেরিয়ে আসে। অনেকে অবশ্য ঘুমিয়ে থাকায় বিষয়টি টেরই পায়নি।

বগুড়ায় ভূকম্পন পরিমাপের ব্যবস্থা না থাকায় ভূকম্পন মাত্রা জানা যায়নি। তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিকে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ঢাকা থেকে ৩৯৭ কিলোমিটার দূরে আসামে। স্থানীয় সময় বুধবার সকাল ৭টা ৫৫ মিনিটে কম্পন অনুভূত হয় উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, দার্জিলিং, কালিম্পং প্রভৃতি জেলায়। হঠাৎ কেঁপে ওঠে পায়ের তলার মাটি।
এছাড়া মালদা, মুর্শিদাবাদ ও দক্ষিণবঙ্গের কিছু জেলাতেও কম্পন অনুভব করেন বাসিন্দারা। এমনকি কলকাতাতেও মৃদু কম্পন অনুভূত হয়েছে।যদিও এখন পর্যন্ত কোনো রকমের জীবনহানি কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে আতঙ্কিত হয়ে পড়েন অনেকে। আলিপুরদুয়ার ও কোচবিহারে মানুষ রাস্তায় বেরিয়ে পড়েন। আসামে এ ভূমিকম্পে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ২।

এছাড়া আমাদের নীলফামারীতে আবারও মৃদু ভূ-কম্পন অনুভূত হয়েছে।

সারাদিন/২৮ এপ্রিল

Nagad