নাটোরের হালসা বাজারেও তরমুজের আকাশচুম্বী দাম

নাটোর জেলা প্রতিনিধিঃনাটোর জেলা প্রতিনিধিঃ
প্রকাশিত: ১২:৫২ অপরাহ্ণ, ২৭/০৪/২০২১

নাটোরের বাজার গুলোতে তরমুজের দাম আকাশচুম্বী ৫০/৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে তরমুজ। এবার মৌসুমের শুরুতেই তরমুজের দাম ছিলো চড়া। তবে রমজান আর বৈশাখের প্রচণ্ড গরমকে কেন্দ্র করে তরমুজে যেন আগুন লেগেছে।

যে আগুনে নিম্নমধ্যবিত্ত তো দূরের কথা, মধ্যবিত্তরাই পুড়ে যাচ্ছে । অথচ দেশজুড়ে চলমান তীব্র তাপদাহে ইফতারের প্রধান উপকরণ হওয়ার কথা তরমুজ।

পুষ্টিগুণে সমৃদ্ধ এই তরমুজ এখন নাটোর সদর সদরসহ বিভিন্ন উপজেলায় কেজি দরে বিক্রি হচ্ছে। এই সুযোগে বিক্রেতাদের মুনাফা বৃদ্ধি পেয়েছে।

চলতি সপ্তাহে খুচরা বাজারে এক কেজি তরমুজের দাম চলছে ৫০ থেকে ৬০ টাকা কেজি। বেশি ভালো মানেরগুলো আরও বেশি দামে বিক্রি হচ্ছে। অথচ এই তরমুজের দাম ১৫০ টাকার বেশি হওয়ার কথা নয়। প্রতি তরমুজ কমপক্ষে ২০০ টাকা বেশিতে বিক্রি হচ্ছে!

নাটোরবাসী মনে করেন, কেজি দরে বিক্রির কারণেই এমন দাম উঠেছে। এতো ভারী একটি ফল ছোট পরিবারের জন্য কিনতে গেলেও ৫ কেজির নিচে হয় না।

প্রশ্ন উঠেছে, এতো দাম হাঁকানো তরমুজের উৎপাদক প্রান্তিক চাষিরা কেমন দাম পাচ্ছেন? তারা পাইকারি বিক্রেতা বা আড়তদারদের কাছে বেশি দামে বিক্রি করায় কি আজ তরমুজের বাজারে আগুন? তারাও কি ব্যবসায়ীদের কাছে কেজি দরে বিক্রি করেন?

Nagad

এ বিষয়ে তরমুজ চাষের সাথে সংশ্লিষ্ট সূত্র জানায়, তারা তরমুজের ন্যায্যমূল্য পাচ্ছেন না।

সারাদিন/২৭ এপ্রিল