স্যার ফজলে হাসান আবেদের ৮৫তম জন্মবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১০:১২ পূর্বাহ্ণ, ২৭/০৪/২০২১

বিশ্বের অন্যতম শীর্ষ বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের ৮৫তম জন্মবার্ষিকী আজ। ১৯৩৬ সালের ২৭ এপ্রিল হবিগঞ্জের বানিয়াচং গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ২০১৯ সালের এই দিনে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

যুদ্ধবিধ্বস্ত দেশকে গড়ে তোলার অঙ্গীকারে স্যার আবেদ প্রতিষ্ঠা করেছিলেন ব্র্যাক। তার সুদক্ষ নেতৃত্বে প্রতিষ্ঠানটি হয়ে ওঠে পৃথিবীর সর্ববৃহৎ বেসরকারি উন্নয়ন সংস্থা।

স্যার ফজলে হাসান আবেদ ৩৬ বছর বয়সে, ১৯৭২ সালে তদানীন্তন সিলেট জেলায় একটি ক্ষুদ্র ত্রাণ ও পুনর্বাসন প্রকল্প হিসেবে ব্র্যাক প্রতিষ্ঠা করেন। গত ৪৭ বছরে বহু বিস্তৃত কার্যক্রমের মধ্য দিয়ে ব্র্যাক বিশ্বের অন্যতম কার্যকরী বেসরকারি উন্নয়ন সংস্থায় পরিণত হয়েছে।

মাইক্রোফাইন্যান্স, সামাজিক ব্যবসা, বিশ্ববিদ্যালয়, ব্যাংক এবং সুবিধাবঞ্চিত মানুষের উন্নয়নের লক্ষ্যে নানা মাত্রিক বিনিয়োগ সমন্বয়ে ব্র্যাক আজ বিশ্বের বুকে একটি অনন্য প্রতিষ্ঠান। সংস্থাটি এশিয়া ও আফ্রিকার ১২টি দেশের ১০ কোটিরও বেশি মানুষের জীবনমান উন্নয়নে ভূমিকা রেখে চলেছে।

ফজলে হাসান আবেদ পাবনা জিলা স্কুল থেকে ম্যাট্রিকুলেশন এবং ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর ব্রিটেনের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে নেভাল আর্কিটেকচার বিষয়ে পড়াশোনা করেন। ১৯৬২ সালে লন্ডনে অ্যাকাউন্ট্যান্সি বিষয়ে পড়াশোনা করেন এবং কস্ট ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট হন।

১৯৮০ সালে ম্যাগসাইসাই পুরস্কার পাওয়া স্যার আবেদ বহু সম্মাননায় ভূষিত হয়েছেন। তার মধ্যে রয়েছে বিশ্ব খাদ্য পুরস্কার এবং লিও টলস্টয় ইন্টারন্যাশনাল গোল্ড মেডেল।

Nagad

করোনা পরিস্থিতিতে এই গুণী মানুষের জন্মদিনে আড়ম্বর কোনো আয়োজন নেই।