‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ শিল্প কর্মের ধান কাটা উৎসবের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৯:৫০ অপরাহ্ণ, ২৬/০৪/২০২১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালনে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস “শস্যচিত্রে বঙ্গবন্ধু” শিল্প কর্মের ধান কাটা উৎসব উপলক্ষে শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদ আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠান সোমবার (২৬ এপ্রিল ) দুপুর ১২ টায় বগুড়া জেলার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের বালেন্দা গ্রামে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডঃ জাহাঙ্গীর কবির নানক, অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদের আহবায়ক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দীন নাছিম, বিশেষ অতিথি ছিলেন সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, কৃষক লীগ সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদ এর সদস্য সচিব, সিআইপি কৃষিবিদ কেএসএম মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল রঞ্জন গুহ ।
উপস্থিত ছিলেন বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু প্রমুখ।

জাহাঙ্গীর কবির নানক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালনে শস্যচিত্রে বঙ্গবন্ধু গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পাওয়ায় আমরা গর্বিত এবং আনন্দিত। বিশ্বের ইতিহাসে এই শিল্পকর্ম অনন্য উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালনকালে হেফাজতে ইসলামের ব্যানারে উগ্র সাম্প্রদায়িক অপশক্তি চক্রের সন্ত্রাসীরা দেশের বিভিন্ন স্থানে নির্বিচারে হামলা, ভাংচুর, অগ্নিসংযোগ, লুটপাট ও নাশকতা চালিয়ে যে আস্ফালন ও ধৃষ্টতা দেখিয়েছে তাদের কোন ক্ষমা নেই। তাদের কৃতকর্মের শাস্তি তাদেরকে পেতেই হবে। তারা ধর্মের অপব্যখ্যা দিয়ে এদেশের ধর্মপ্রাণ মানুষকে বিভ্রান্ত করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়। ঐক্যবদ্ধ ভাবে এসকল মতলববাজ উগ্র সাম্প্রদায়িক অপশক্তির অপতৎপরতা রুখে দেওয়া হবে।

আ ফ ম বাহাউদ্দীন নাছিম বলেন, শস্য চিত্রে বঙ্গবন্ধু এই শিল্প কর্মের শুরু থেকেই জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা আমাদের পরামর্শ ও সাহস যুগিয়েছিলেন বলেই এই কাজ সফলভাবে সম্পন্ন করে আমরা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস এর স্বীকৃতি পেয়েছি। এই অর্জন বাঙালি জাতির। বঙ্গবন্ধু’র জন্মশতবার্ষিকীতে এ অর্জন মাইলফলক হয়ে থাকবে।

তিনি আরও বলেন, বিএনপি জামাত হেফাজত এক ও অভিন্ন। তারা দানবীয় কায়দায় দাঙ্গা হাঙ্গামা করে বাংলাদেশকে সন্ত্রাসী রাষ্ট্রের তকমা। বাংলাদেশে কেউ ধর্মকে ঢাল হিসাবে ব্যবহার করে সন্ত্রাসী কর্মকান্ড চালাতে পারবে না। উগ্র সাম্প্রদায়িক সন্ত্রাসীদের বিরুদ্ধে সরকার কঠোর পদক্ষেপ নিয়েছে। তাদেরকে কঠিন শাস্তির আওতায় আনা হবে। তাদের কে কোন ছাড় দেওয়া হবে না।

উল্লেখ্য, ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ জাতীয় পরিষদের উদ্যোগে শস্যচিত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ফুটিয়ে তুলতে চলতি বছরের ২৯ জানুয়ারি বগুড়ার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের বালেন্দা গ্রামে প্রায় ১০০ বিঘা জমিতে চীন থেকে আনা ডিপ ভায়োলেট রঙের হাইব্রিড ও দেশের ডিপ গ্রিন ধানের হাইব্রিড চারা রোপণ করা হয়। উচ্চ ফলনশীল দুই ধরনের ধানের চারা রোপণের মাধ্যমে এই কর্মযজ্ঞের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডঃ জাহাঙ্গীর কবির নানক এবং চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম।
গত ১ ফেব্রুয়ারি থেকে প্রতিদিন ১২০ থেকে ১৩০ জন নারী শ্রমিক কাজ করেছেন। তাদের সঙ্গে প্রতিদিন ১৫ থেকে ২০ জন পুরুষ শ্রমিক ছিলেন। এ শস্যচিত্রের জন্য স্থানীয় কৃষকদের কাছ থেকে জমি ইজারা নেওয়া হয়েছিল।

Nagad

সারাদিন/২৬এপ্রিল