কমেছে সূচক, বাড়লো লেনদেন

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৩:০০ অপরাহ্ণ, ২৬/০৪/২০২১

টানা আট কার্যদিবস পর সূচকের পতন ঘটলো দেশের দুই শেয়ারবাজারেই। সোমবার (২৬ এপ্রিল) সূচক কমলেও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে লেনদেনের পরিমাণ।

সোমবার লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে। এতে ৫ মিনিটের লেনদেনেই ডিএসই’র প্রধান সূচক ২৩ পয়েন্ট বেড়ে যায়।

কিন্তু সূচকের এই ঊর্ধ্বমুখী প্রবণতা শেষ পর্যন্ত স্থির হয়নি। শেষদিকের লেনদেনে বেশকিছু প্রতিষ্ঠানের দরপতন হওয়ায় প্রধান মূল্যসূচক ঋণাত্মক হয়ে পড়ে। তবে ডিএসই’র অপর দুই সূচক কিছুটা বেড়েছে।

দিনের লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে ৫ হাজার ৪৮৫ পয়েন্টে নেমে গেছে।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ১২৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৬২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১০২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১৯১টির এবং ৬২টির দাম অপরিবর্তিত রয়েছে।

Nagad

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ১৯৫ কোটি ৭৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ১৮৮ কোটি ৮৬ লাখ টাকা। সে হিসেবে লেনেদেন বেড়েছে ৬ কোটি ৮৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৩৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭১ কোটি ৯৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৪টির এবং ৪৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

সারাদিন/২৬ এপ্রিল/এএইচ