রাজধানীতে নকল ট‍্যাং তৈরির কারখানায় র‍্যাবের অভিযান

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৪:৩৭ অপরাহ্ণ, ২৫/০৪/২০২১

রাজধানীর মাতুয়াইলের পূর্ব গোবিন্দপুর এলাকায় মেয়াদোত্তীর্ণ রং এবং ফ্লেভারে তৈরি ভেজাল ট্যাং ও মেয়াদোত্তীর্ণ বিভিন্ন কোমল পানীয় তৈরির কারখানায় অভিযান চালিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত।

রোববার (২৫ এপ্রিল) বেলা ১১টা থেকে র‍্যাব-৩, বিএসটিআই ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সহযোগিতায় অভিযান পরিচালন করেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু।

তিনি বলেন, মেয়াদোত্তীর্ণ বিভিন্ন ক্যামিক্যাল, রং ও ফ্লেভার ব্যবহার একটি চক্র দীর্ঘদিন ভেজাল ট্যাং ও মেয়াদোত্তীর্ণ কোমল পানীয় তৈরি করছিল। এমন অভিযোগের ভিত্তিতে মাতুয়াইলের পূর্ব গোবিন্দপুরে একটি কারখানায় অভিযান পরিচালনা করা হচ্ছে। অভিযান শেষে বিস্তারিত জানানো হবে।

গত ৮ এপ্রিল রাজধানীর কেরানীগঞ্জ থানা এলাকায় দুটি অরেঞ্জ পাউডার তৈরির কারখানায় অভিযান চালিয়ে ছয় লাখ টাকা জরিমানা করে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

কারখানা দুটি নিষিদ্ধ স্যাকারিন, মেয়াদোত্তীর্ণ সাইট্রিক এসিড, মেয়াদোত্তীর্ণ কালার অ্যান্ড ফ্লেভার ও জেনথন দিয়ে তৈরি করছিল অরেঞ্জ পাউডার ড্রিংকস ট্যাং।

রমজান উপলক্ষে অরেঞ্জ ড্রিংসের চাহিদা বেশি হওয়ায় বেশি মুনাফা লাভের আশায় তারা মেয়াদোত্তীর্ণ কেমিক্যাল দিয়ে এসব তৈরি করছিল। তাদের ছিল না কোনো ল্যাব এবং ল্যাব টেকনিশিয়ান। এছাড়াও বিএসটিআইয়ের অনুমোদন থাকলেও ছিল না পরিবেশের ছাড়পত্র ও স্টক লাইসেন্স।

Nagad

সারাদিন/২৫এপ্রিল/এএইচ