বিশ্বে একদিনে প্রায় ১৪ হাজার মৃত্যু, শনাক্ত আরও ৮ লাখ ৮৭ হাজার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৫৬ পূর্বাহ্ণ, ২২/০৪/২০২১

কোভিড-১৯ মহামারির থাবায় বিশ্বজুড়ে বিভিন্ন দেশে শনাক্ত ও প্রাণহানির ঘটনা অব্যাহত রয়েছে। বিশ্বে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৯৭১ জনের মৃত্যু হয়েছে। এসময়ে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৮ লাখ ৮৭ হাজার ৭৬৪ জন।

বৃহস্পতিবার সকালে জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৩০ লাখ ৫৫ হাজার ৮৯৪ জনে। আগেরদিন এ সংখ্যা ছিল ৩০ লাখ ৪১ হাজার ৯২৩ জন।

এছাড়া, ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ কোটি ৩৫ লাখ ১১ হাজার ১৬২ জনে।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত মার্কিন যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৩ কোটি ১৮ লাখ ৬২ হাজার ৮০ জন করোনায় আক্রান্ত এবং ৫ লাখ ৬৯ হাজার ৪০১ জন মৃত্যুবরণ করেছেন।

ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্তে তৃতীয় ও মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৪১ লাখ ২২ হাজার ছাড়িয়েছে এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৮১ হাজার ৪৭৫ জনের।

পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারতে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় এবং মৃত্যু নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে। দেশটিতে মোট আক্রান্ত ১ কোটি ৫৬ লাখ ১৬ হাজার ছাড়িয়েছে এবং মারা গেছেন ১ লাখ ৮২ হাজার ৫৫৩ জন।

Nagad

দেশে সরকার ফেব্রুয়ারির ৭ তারিখ হতে সারাদেশে টিকাদান কার্যক্রম শুরু করে। বর্তমানে বাংলাদেশ করোনা মোকাবিলায় অ্যাস্ট্রাজেনেকার টিকাটি ব্যবহার করছে, যা ভারতের সেরাম ইন্সটিটিউট হতে সংগ্রহ করা হয়। টিকা কার্যক্রম চললেও মৃত্যুর মিছিল অব্যাহত থাকায় বাংলাদেশেসহ চরম অস্বস্তিতে বিশ্ববাসী।