সূচকের সামান্য উত্থান, কমেছে লেনদেন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৫৯ অপরাহ্ণ, ২১/০৪/২০২১

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের সামান্য উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এরমধ্য দিয়ে টানা পাঁচ কার্যদিবসেই মূল্যসূচক বাড়ল। সূচক বাড়লেও বুধবার (২১ এপ্রিল) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণ কমেছে।

বুধবার ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে। এতে পাঁচ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট বেড়ে যায়।

প্রথম এক ঘণ্টার লেনদেনের চিত্র দেখা মনে হচ্ছিল দিনশেষে সূচকের বড় উত্থান হবে। কিন্তু শেষ ঘণ্টার লেনদেনে একের পর এক প্রতিষ্ঠানের দাম কমতে থাকে। এতে আটকে যায় সূচকের বড় উত্থান।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪২৩ পয়েন্টে উঠে এসেছে। এর মাধ্যমে কঠোর বিধিনিষেধের পাঁচ কার্যদিবসে ডিএসই প্রধান সূচক বাড়ল ১৬৩ পয়েন্ট।

প্রধান সূচকের পাশাপাশি বেড়েছে ডিএসই-৩০ সূচক। এই সূচকটি আগের দিনের তুলনায় দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ৮৩ পয়েন্টে অবস্থান করছে। তবে ডিএসইর শরিয়াহ্ সূচক দশমিক শূন্য ৪ পয়েন্ট কমে ১ হাজার ২৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১৫৭টির এবং ৬৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

Nagad

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৭৭৬ কোটি ৬৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ২৯৯ কোটি ৮৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৫২৩ কোটি ১৭ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ২৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৮২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে ১০২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯৬টির এবং ৪৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

সারাদিন/২১এপ্রিল/এএইচ