করোনায় মারা গেলেন কবি শঙ্খ ঘোষ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:০৮ অপরাহ্ণ, ২১/০৪/২০২১

কবি ও সাহিত্য সমালোচক শঙ্খ ঘোষ আর নেই। আজ বুধবার বেলা সাড়ে ১১টায় কলকাতার নিজের বাসায় ৮৯ বছর বয়সে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। সেই সঙ্গে বাংলা কবিতার এক যুগের অবসানহলো।

গত সপ্তাহে করোনায় আক্রান্ত হয়েছিলেন প্রবীণ এ লেখক। কলকাতার আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। শক্তি-সুনীল-শঙ্খ-উৎপল-বিনয়, জীবনানন্দ পরবর্তী বাংলা কবিতার এই পঞ্চপাণ্ডবের বাকি চার জন চলে গেছেন অনেক আগেই। এবার অসীমের পথে যাত্রা হলো শঙ্খ ঘোষেরও।

কয়েক মাস ধরেই বার্ধক্যজনিত নানা ধরনের শারীরিক সমস্যায় ভুগছিলেন শঙ্খ ঘোষ। হাসপাতালেও ভর্তি হতে হয়েছিল। তবে করোনাকালে বাড়িতেই চিকিৎসা চলছিল তাঁর। গতকাল মঙ্গলবার রাতে হঠাৎই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। আজ বুধবার সকালে তাঁকে ভেন্টিলেটরে দেওয়া হয়। কিন্তু চিকিৎসকদের সব প্রচেষ্টা ব্যর্থ করে চলে গেলেন কবি। বেলা সাড়ে ১১টা নাগাদ ভেন্টিলেটর খুলে নেওয়া হয়।

১৯৩২ সালে জন্মগ্রহণ করা শঙ্খ ঘোষ বিশিষ্ট ভারতীয় বাঙালি কবি ও সাহিত্য সমালোচক। তিনি একজন বিশিষ্ট রবীন্দ্র বিশেষজ্ঞ। তিনি কাব্যসাহিত্যে রবীন্দ্রনাথ ও জীবনানন্দ দাশের উত্তরসূরী। দুই বাংলার কাব্যপ্রেমীদের কাছে সমান জনপ্রিয় তিনি।

শঙ্খ ঘোষের প্রকৃত নাম চিত্তপ্রিয় ঘোষ। যাদবপুর, দিল্লি ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যের অধ্যাপনা করেছেন। ‘বাবরের প্রার্থনা’ কবিতার বইয়ের জন্য তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার সাহিত্য আকাদেমি পুরস্কার লাভ করেন। পেয়েছেন ভারতের সর্বোচ্চ সাহিত্য-সম্মান জ্ঞানপীঠ পুরস্কার। অসংখ্য পাঠকনন্দিত কবিতা ও গদ্যের বই রয়েছে তাঁর ঝুলিতে।

Nagad