শ্রীলঙ্কার-বাংলাদেশ সিরিজ: তামিমের ফিফটিতে স্বস্তিতে বাংলাদেশ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:০০ অপরাহ্ণ, ২১/০৪/২০২১

দুই টেস্ট সিরিজের প্রথমটিতে আজ শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ। পাল্লেকেলেতে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই বেশ ছন্দে আছেন তামিম ইকবাল। সতীর্থ সাইফ হাসান ফিরে গেলেও নির্ভার হয়ে খেলছেন বাঁহাতি এই ওপেনার। এরই মধ্যে ব্যক্তিগত হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন তামিম। ধনঞ্জয়ার বলে সিঙ্গেল নিয়ে ৫২ বলে হাফসেঞ্চুরি স্পর্শ করেন তামিম। এটি তাঁর টেস্ট ক্যারিয়ারের ২৯তম হাফসেঞ্চুরি। তামিমের দারুণ ব্যাটিংয়ে প্রথম সেশনে দাপট দেখিয়েছে বাংলাদেশ।

লাঞ্চ বিরতির আগে প্রথম সেশন শেষে ২৭ ওভারে বাংলাদেশ দলের সংগ্রহ এক উইকেটে ১০৬ রান। তামিম ইকবাল ৬৫ রানে এবং নাজমুল হোসাইন শান্ত ৩৭ রানে ক্রিজে আছেন।

এর আগে তামিমের ব্যাটে প্রথম ওভারে দুই বাউন্ডারিতে ৮ রান এলেও দ্বিতীয় ওভারের শেষ বলেই লেগ বিফোরের ফাঁদে পড়েন সাইফ হাসান (০)। রিভিউ নিয়ে তাকে ফেরায় শ্রীলঙ্কা। বিশ্ব ফার্নান্দোর করা ওই বলটি সরাসরি প্যাডে আঘাত হানলেও সাড়া দেননি ফিল্ড আম্পায়ার রুচিরা পাল্লিইয়াগুরুগে। তবে কনফিডেন্টলি রিভিউ নিয়ে উইকেট পান ফার্নান্দো। যাতে মাত্র ৮ রানেই প্রথম উইকেট হারায় টাইগাররা।

এদিকে, সাইফ ফিরলেও শান্তকে সঙ্গী করে একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে মাত্র ৫২ বলেই টেস্ট ক্যারিয়ারে নিজের ২৯তম ফিফটি তুলে নেন তামিম ইকবাল। ফিফটি হাঁকানোর পথে একে একে ১০টি বাউন্ডারি মারেন টাইগার এই ড্যাশিং ওপেনার। পাঁচটি চার মারা শান্তও ছুটছেন সতীর্থের পথ ধরেই।

তার আগে সকালে টস জিতে আগে ব্যাটিং নেন বাংলাদেশ অধিনায়ক মোমিনুল হক। পাল্লেকেলেতে টস একটা গুরুত্বপূর্ণ ফ্যাক্ট হিসেবে দেখা দেয়। কারণ, এই মাঠে অনুষ্ঠিত এর আগের তিনটি ম্যাচেই আগে ব্যাটিং করা দলই জয় লাভ করেছে। সুতরাং এখানে টস একটা বড় ফ্যাক্ট, যারা এখানে টসে জেতে তারাই আগে ব্যাটিং করে এবং ম্যাচও জিতে নেয়।

অর্থাৎ সে হিসেবে দেখা যাচ্ছে- বাংলাদেশ দলের টস ভাগ্য খুবই ভালো। এখন শেষটা ভালো হলেই ষোলকলা পূর্ণ হবে। তবে তার জন্য অবশ্য পাঁচ দিন বা তার কম সময় পর্যন্ত অপেক্ষায় থাকতেই হচ্ছে!

Nagad