ভ‍্যাকসিন গ্রহণের সনদ মিলছে সুরক্ষা অ্যাপে

যারা করোনা টিকার দুই ডোজই নিয়েছেন তাদের দেওয়া হচ্ছে টিকা সার্টিফিকেট বা সনদপত্র। অনলাইনে সুরক্ষা অ্যাপে গিয়ে নিদিষ্ট আইকনে ক্লক করে তথ‍্য দিলেই মিলছে এই সার্টিফিকেট। তবে যারা মেসেজ পেয়েছেন শুধু তারাই সনদপত্র ডাউনলোড করতে পারছেন

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মো. আলমগীর বলেন, করোনাভাইরাস প্রতিরোধে যারা টিকার দুই ডোজ নিয়েছেন, তাদের সনদ দেয়া শুরু হয়েছে। দ্বিতীয় ডোজ নেয়ার পর যারা এসএমএস পাচ্ছেন তারা এখন ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য দিয়ে এটি ডাউনলোড করতে পারছেন। ক্রমান্বয়ে সবাইকে এসএমএস পাঠানো হবে।

এর আগে গত ১৪ এপ্রিল সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) পরিচালক এবং জাতীয় কোভিড-১৯ ভ্যাকসিন পরিকল্পনার সদস্য সচিব শামসুল হক মৃধা জানিয়েছিলেন, করোনাভাইরাস প্রতিরোধে যারা টিকার দুই ডোজ গ্রহণ করেছেন, তারা সপ্তাহখানেক পর থেকে স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট থেকে টিকার সনদ ডাউনলোড করে প্রিন্ট দিতে পারবেন।

সোমবার (১৯ এপ্রিল) পর্যন্ত দেশে ১৫ লাখ ৭ হাজার ২৮৭ জন মানুষ করোনা টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন। এর মধ্যে পুরুষ ১০ লাখ ৮ হাজার ৯৬০ এবং নারী ৪ লাখ ৯৮ হাজার ৩২৭ জন। আর টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন ৫৭ লাখ ২৯ হাজার ১৪৭ জন।

এরমধ্যে ৩৫ লাখ ৫২ হাজার ৯৫৭ জন পুরুষ এবং নারী ২১ লাখ ৭৬ হাজার ১৯০ জন।সোমবার বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত ৭১ লাখ ৩৩ হাজার ৮৯৯ জন মানুষ টিকার জন্য নিবন্ধন করেছেন।

সারাদিন/২০এপ্রিল/এএইচ

Nagad