ই-স্পোর্টসে আমাদের আরও জোর দেওয়া দরকার: কাজী আরাফাত হোসেন

ই-স্পোর্টস বলতে বোঝানো হয় একটি সুন্দর গুছানো টুর্নামেন্টকে, যেখানে বাস্তব খেলার প্রতিযোগিতার বদলে হয় অনলাইন গেমগুলোর প্রতিযোগিতা। এই ই-স্পোর্টসে আমাদের আরও জোর দেওয়া দরকার বলে মনে করেন বিশ্বের এক নম্বর গেমিং প্রতিষ্ঠান টেনসেন্ট হোল্ডিংস লিমিটেডে যোগ দেওয়া একমাত্র বাংলাদেশি কাজী আরাফাত হোসেন।

তিনি সারাদিন ডট নিউজকে বলেন, কিছুদিন আগেও বাংলাদেশে ই-স্পোর্টসের সাথে তেমন কেউ পরিচিত ছিল না। আমি বিশ্বের এই এক নম্বর মোবাইল গেমিং সংস্থায় যোগ দিয়ে খুবই খুশি। আমি বাংলাদেশের জন্য ই-স্পোর্টস ইকোসিস্টেম উন্নয়নের দিকে মনোনিবেশ করব।

এদিকে গেম নির্মাতা প্রতিষ্ঠানগুলো সেরা প্লেয়ারদের নিয়ে নিজস্ব টুর্নামেন্টের আয়োজন করে। পাবজি মোবাইল গেম দিয়েই বাংলাদেশে এই বৃহৎ খাতের যাত্রা শুরু হয়েছে। এই গেমটির সাথে টেনসেন্ট ওতপ্রোতভাবে যুক্ত। সেখানে বাংলাদেশি একজন দক্ষিণ এশিয়ার ব্যবসায় উন্নতি ও ই-স্পোর্টস বিভাগের প্রধান হিসেবে নিযুক্ত হওয়ার বিষয়টি ভবিষ্যত সম্ভাবনারই উঁকি দিচ্ছে।

এই খাতটি কিছুদিন আগেও মোবাইল গেমকে শুধুই সময় নষ্টের কারণ মনে করা হলেও একটি স্বপ্নবাজ মানুষের পরিশ্রমে আজ ধারণাটি সম্পুর্ণ বদলে গেছে বলে মনে করেন তিনি। এখন এই মোবাইল গেমিং বা ই-স্পোর্টস জগতই হয়ে গিয়েছে হাজারো যুবকের বিনোদন এবং আর্থিক সাহায্যকারী। ই-স্পোর্টসের মাধ্যমে নিজের দেশকে সারা বিশ্বের কাছে উপস্থাপন করতে পারছে আজকের যুবকেরা।

চীনের একটি যুগান্তকারী প্রযুক্তিনির্ভর গেম হচ্ছে পাবজি। বর্তমান সময়ে এই গেমের মাধ্যমেই দেশের বেশিরভাগ গেমিং প্রিয় যুবকেরা ই-স্পোর্টস জগতে পা রেখেছে। কিন্তু বাংলাদেশের ই-স্পোর্টস ক্ষেত্র যে এরকম গুরুত্বপূর্ণ জায়গাই আসবে সেই স্বপ্ন আজ থেকে ৪-৫ বছর আগেই দেখেছিলেন কাজী আরাফাত হোসেন।

অনেক আগে থেকেই তার ই-স্পোর্টসের প্রতি ছিল অদম্য ঝোক এবং সাথে ছিল অন্যকে সাহায্য করার তীব্র ইচ্ছা বলেও জানান তিনি।

Nagad

কাজী আরাফাত হোসেন তার ক্রিয়াকলাপ গুলো পরের প্রজন্মকে উৎসর্গ করছেন। ই-স্পোর্টস জগতে যত্নশীল,পেশাদারিত্ব, বিশ্লেষণ,উন্নয়ন এবং বাস্তবায়নের মাধ্যমে তার লক্ষ্য তার এই পেশাদারিত্বকে নেপাল,ভিয়েতনাম, মিয়ানমারেও ছড়িয়ে দেওয়া।

উল্লেখ্য টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড মূলত চীন ভিত্তিক একটি কোম্পানি। বিশ্বের সবচেয়ে বড় গেম নির্মাতা প্রতিষ্ঠান এটি। ২০১৮ সালে কোম্পানিটি প্রথমবারের মতো ৫০০ বিলিয়ন ডলারের বাজার মূল্য অতিক্রম করে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মোবাইল গেম পাবজি-এর ডেভেলপ ও মার্কেটিং করেছে টেনসেন্ট। দক্ষিণ এশিয়ার গেমিং বাজার ধরতেও বড় লক্ষ্য রয়েছে তাদের। সেখানে বড় ভূমিকা পালন করতে পারেন কাজী আরাফাত।

সারাদিন/১৯ এপ্রিল