লকডাউনের দ্বিতীয় কার্যদিবসেও ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৩:১৬ অপরাহ্ণ, ১৮/০৪/২০২১

সপ্তাহের প্রথম কার্যদিবস ও কঠোর লকডাউনের দ্বিতীয় কার্যদিবসেও সূচকের বড় উত্থান দেখা দিয়েছে শেয়ারবাজারে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও। রোববার (১৮ এপ্রিল) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ’র (সিএসই) তথ‍্য পর্যালোচনা করে এ চিত্র দেখা যায়।

রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে লেনদেন শুরু হলেও ২৫ মিনিটের মাথায় সূচকটি ৯ পয়েন্ট পড়ে যায়। তবে পাঁচ মিনিটের ব্যবধানে সূচক আবার ঊর্ধ্বমুখী হয়। কিন্তু কয়েক মিনিটের মধ্যে আবার ঋণাত্মক হয়ে পড়ে সূচক। বেলা ১১টা ১০ মিনিটে ডিএসই প্রধান মূল্য সূচক হারায় ১৭ পয়েন্ট।

তবে শেষ এক ঘণ্টার লেনদেনের পুরোটা সময় ঊর্ধ্বমুখী থেকেছে শেয়ারবাজার। শেষদিকের লেনদেনে বেশকিছু প্রতিষ্ঠানের দাম বাড়ায় সবকটি মূল্য সূচক ঊর্ধ্বমুখী থেকে দিনের লেনদেন শেষ হয়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৩১ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২১১ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্য সূচকের উত্থানের সঙ্গে ডিএসইতে লেনদেনের পরিমাণও আগের দিনের তুলনায় বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৬০২ কোটি ৭৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৫৬ কোটি ৪২ লাখ টাকা। সে হিসাবে লেনেদেন বেড়েছে ৪৬ কোটি ৩৪ লাখ টাকা। সেই সঙ্গে ১২ কার্যদিবস পর বা ২৯ মার্চের পর ডিএসইতে ছয়’শ কোটি টাকার ওপরে লেনদেন হল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৩৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২১ কোটি ৬৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২০৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯৫টির এবং ৩৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

Nagad

সারাদিন/১৮এপ্রিল/এএইচ