বিশ্বে করোনাভাইরাসে মৃত্যু ৩০ লাখ ছুঁই ছুঁই

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:১৩ অপরাহ্ণ, ১৬/০৪/২০২১

বিশ্বে করোনাভাইরাস মহামারীতে মৃত্যুর সংখ্যা ৩০ লাখ ছুঁই ছুঁই করছে। আর এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ কোটি ৯৬ লাখ ৯১ হাজারেরও বেশি। এছাড়াও গত ২৪ ঘন্টায় ১১ হাজার ৫৭৬ জন।

শুক্রবার (১৬ এপ্রিল) আন্তর্জাতিক সময় (জিএমটি) ৪টা ৪১ মিনিটে ও বাংলাদেশ সময় সকাল পৌনে ১১টায় সবশেষ প্রকাশিত তথ্যে এমনটাই জানা গেছে।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে প্রকাশিত তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ২২০টি দেশ ও অঞ্চলে মোট মৃত্যু হয়েছে ২৯ লাখ ৯৯ হাজার ৫৫৩ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছে প্রায় ১৪ হাজার মানুষ।

মোট মৃত্যুর মধ্যে যুক্তরাষ্ট্রে পাঁচ লাখ ৭৮ হাজার ৯৯৩ জন, ব্রাজিলে তিন লাখ ৬৫ হাজার ৯৫৪, মেক্সিকোতে দুই লাখ ১১ হাজার ২১৩, ভারতে এক লাখ ৭৪ হাজার ৩৩৫ ও ব্রিটেনে রয়েছে এক লাখ ২৭ হাজার ১৯১ জন। এ ছাড়াও ইটালি, রাশিয়া ও ফ্রান্সে এক লাখের বেশি করে মৃত্যু হয়েছে। বিশ্বের মাত্র এই আটটি দেশেই মৃত্যু হয়েছে ১৭ লাখ ৭৮ হাজারের বেশি।

অপর দিকে আক্রান্তেও বরাবরই শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত বা কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে তিন কোটি ২২ লাখ ২৪ হাজার ১৩৯ জন। এরপরই শীর্ষ তালিকার দ্বিতীয় অবস্থানে আছে এশিয়ার শীর্ষ দেশ ভারত। ভারতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে এক কোটি ৪২ লাখ ৯১ হাজার ৯১৭ জন। দেশটিতে গত দু’দিনেই আক্রান্ত হয়েছে চার লাখের বেশি। এর আগের পাঁচ দিনে আক্রান্ত হয়েছে প্রতিদিন এক লাখ থেকে পৌনে দুই লাখের মতো।

শীর্ষ তালিকায় এর পরে আছে ব্রাজিল, ফ্রান্স ও রাশিয়া। এর মধ্যে ব্রাজিলে আক্রান্ত কোটি ছাড়িয়েছে বেশ আগেই। অন্য দেশ দু’টির মধ্যে ফ্রান্সে আক্রান্ত অর্ধকোটির বেশি আর রাশিয়ায় এ সংখ্যা ৪৭ লাখের কাছাকাছি।

Nagad

চীনের উহানে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।