ডায়াবিটিস রোগীও কি রক্তদান করতে পারেন?

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৩৯ অপরাহ্ণ, ১৫/০৪/২০২১

রক্তদান এক মহৎ কাজ। বর্তমানে চিকিৎসা বিজ্ঞানের উন্নতির ফলে বহু জটিল ও দুরারোগ্য ব্যাধি সহজেই নিরাময় হয়ে যায় রক্তের দ্বারা। মুমূর্ষু রোগীর দেহে রক্ত সঞ্চালন করে অনেক রোগ সারানো যায়। ফলে, আপনি রক্তদান করলে আপনার দান করা রক্ত কারোর জীবন বাঁচাতে সাহায্য করবে। কিছু মানুষ মনে করেন, রক্তদান করলে শরীর দুর্বল হয়ে যায়। এই ধারণা সম্পূর্ণ ভুল।

ডায়াবিটিস রোগীরা রক্তের শর্করারা পরিমাণ বৃদ্ধি হওয়ার কারণে তারা রক্তদান করতে পারবেন না বলে মনে করেন। চিকিৎসকদের মতে এই ধারণা সম্পূর্ণ মিথ্যে।

এই বিষয়ে বিশেষজ্ঞরা কী ব্যাখ্যা করেছেন আসুন জেনে নিই-

ডায়াবিটিস রোগীরাও রক্ত দান করতে পারেন। তবে, রক্তদান করার সময় কিছু বিষয় মনে রাখতে হবে। যেমন- কোনও সুগার রোগী রক্তদান করতে চাইলে তার সুগার লেভেল যেন নিয়ন্ত্রণে থাকে। একমাত্র ইনসুলিন নিলেই রক্তদান থেকে বাদ দেওয়া হয়। তবে, রোগী যদি হাইপোগ্লাইসেমিক হয় তবেই তিনি রক্তদান করতে পারেন।

ডায়াবিটিস রক্তের সঙ্গে নয়, শরীরের সঙ্গে জড়িত
আপনি জেনে অবাক হতে পারেন, ডায়াবিটিসের সমস্যা রক্তের সঙ্গে নয় বিপাকের সঙ্গে সম্পর্কিত। এটি রক্ত নয় আক্রান্ত রোগীর শরীরে ক্ষতি করে। সুগার লেভেল বেড়ে গেলে রোগীর সেই ক্ষতির পরিমাণ আরও বেড়ে যেতে পারে। অর্থাৎ যদি রোগীর কিডনি ও হার্ট সম্পর্কিত কোনও সমস্যা থাকে, তবেই তিনি রক্তদান করতে পারবেন না। এরকম কোনও সমস্যা না থাকলে ডায়াবিটিস রোগীও রক্তদান করতে পারেন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ডায়াবিটিস রোগীদের রক্ত দেওয়ার সময় যে সতর্কতা অবলম্বন করতে হবে

Nagad

১. হিমোগ্লোবিনের সঠিক পরিমাণ।

২. রক্তে শর্করার মাত্রা যেন নিয়ন্ত্রণে থাকে।

৩. রক্তচাপের মাত্রা সঠিক থাকলে যে ব্যক্তি রক্তদান করছেন তিনি কোনও ধরণের সংক্রমণে ভুগে না থাকেন তাহলে রক্তদান করতে পারবেন।

৪. যদি হিমোগ্লোবিন, রক্তচাপ এবং অন্যান্য পরীক্ষাগুলি স্বাভাবিক হয় তবে ডায়াবেটিস রোগী রক্তদান করতে পারেন। সূত্র: এইসময়

সারাদিন/১৫এপ্রিল/এএইচ