আবারও উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার হলেন বেন স্টোকস

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:১৯ অপরাহ্ণ, ১৫/০৪/২০২১

টানা দ্বিতীয়বার উইজডেন ক্রিকেটারস অ্যালমানাকের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। বুধবার (১৪ এপ্রিল) প্রকাশিত উইজডেন অ্যালমানাকের ২০২১ সালের সংখ্যায় স্টোকসকে সেরা ক্রিকেটার হিসেবে বেছে নেওয়া হয়েছে।

২০২০ সালে ব্যাট হাতে টেস্ট ক্রিকেটে ৫৮.২৭ গড়ে বছরের সর্বোচ্চ ৬৪১ রান রান করেছেন স্টোকস। পাশাপাশি বল হাতে মাত্র ১৮.৭৩ গড়ে শিকার করেছেন ১৯টি উইকেট। যার সুবাদে পরপর দুই বছর মিলল সম্মানজনক স্বীকৃতি।

এর আগে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ ও অ্যাশেজে ঐতিহাসিক জয় এনে দেওয়ার সুবাদে ২০২০ সালেও বর্ষসেরা ক্রিকেটারের স্বীকৃতি পেয়েছিলেন স্টোকস। তার আগে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি টানা তিন বছর এই স্বীকৃতি পেয়েছিলেন।

স্টোকসকে টানা দ্বিতীয়বার শীর্ষ ক্রিকেটার হিসেবে বেছে নিয়ে উইসডেনের সম্পাদক লরেন্স বুথ বলেছেন, ‘ইংল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসেবে উইসডেনের বিশ্বের শীর্ষ ক্রিকেটার হিসেবে দুইবার স্বীকৃতি পেল স্টোকস। এর আগে ২০২০ সালেও এটি পেয়েছে সে। গতবছর সে নিজের পিতার মৃত্যুশোক সয়ে মাঠে দারুণ সব পারফরম্যান্স উপহার দিয়েছে।’

অন্যদিকে উইসডেনের বর্ষসেরা পাঁচ ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন কেন্টের ৪৪ বছর বয়সী অলরাউন্ডার ড্যারেন স্টিভেনস, ইংল্যান্ডের দুই ব্যাটসম্যান জ্যাক ক্রাওলি ও ডম সিবলি, ওয়েস্ট ইন্ডিজের পেস বোলিং অলরাউন্ডার জেসন হোল্ডার এবং পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান।

উইসডেনের ইতিহাসে চতুর্থ বয়স্ক ক্রিকেটার হিসেবে এ স্বীকৃতি পেলেন স্টিভেনস। ১৯৩৩ সালে লিস্টারশায়ারের এওয়ার্ড অ্যাস্টিলের পর এত বেশি বয়সে উইসডেনের স্বীকৃতি পায়নি আর কোনো ক্রিকেটার। বব উইলিস ট্রফিতে মাত্র ১৫ গড়ে ২৯ উইকেট পাওয়ার সুবাদে এ স্বীকৃতি মিলেছে স্টিভেনসের।

Nagad

এছাড়া উইসডেনের ২০২০ সালের শীর্ষ নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়া বেথ মুনি। তিনি গতবছরের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের টুর্নামেন্টসেরা খেলোয়াড় ছিলেন। বিশ্বকাপ ফাইনালে তার ব্যাট থেকে আসে ৫৪ বলে ৭৮ রানের ম্যাচ জেতানো ইনিংস। এছাড়া নারী বিগ ব্যাশের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন মুনি।

বছরের শীর্ষ টি-টোয়েন্টি ক্রিকেটারের স্বীকৃতি পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড। গতবছর গড়ে প্রতি সাড়ে ৫ বলে একটি করে মোট ৫৯টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। এছাড়া রান করেছেন ১৯৯ স্ট্রাইকরেট ও ৫৩.৫৮ গড়ে। পোলার্ড ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে সিপিএল ও মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে জিতেছেন আইপিএল শিরোপা।

অ্যালমানাকের এবারের সংখ্যায় প্রচ্ছদে জায়গা পেয়েছে স্টুয়ার্ট ব্রডের মাস্ক পরিহিত একটি ছবি। এটিকে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই হিসেবেই উল্লেখ করা হয়েছে। এছাড়া বর্ষসেরা ছবির পুরস্কার জিতেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায় স্টিভ ওয়াহ।

অন্যদিকে ওয়ানডে ক্রিকেটের পঞ্চাশতম বছর উপলক্ষ্যে প্রতি দশকের সেরা ক্রিকেটার বেছে নিয়েছে অ্যালমানাক। আগের চার দশকে এটি পেয়েছিলেন স্যার ভিভ রিচার্ডস (১৯৭০), কপিল দেব (১৯৮০), শচিন টেন্ডুলকার (১৯৯০) ও মুত্তিয়া মুরালিধরন (২০০০)। গত দশকের সেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন বিরাট কোহলি।

সারাদিন/১৫এপ্রিল/এএইচ