বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৫:৫৩ অপরাহ্ণ, ১৪/০৪/২০২১

বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে। তবে বিশেষ ব্যবস্থায় শর্ত সাপেক্ষে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী যাতায়াত ব্যবস্থা সচল থাকবে।

বুধবার (১৪ এপ্রিল ) পহেলা বৈশাখে সরকারি ছুটি থাকায় দেশের সবচেয়ে বড় স্থলবন্দরটিতে আমদানি ও রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, বাংলাদেশে পহেলা বৈশাখ উপলক্ষে ১৪ এপ্রিল সরকারি ছুটি থাকায় এ পথে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে।

আর ১৫ এপ্রিল পুনরায় এ পথে আমদানি-রপ্তানি চালু হলেও ১৬ এপ্রিল সাপ্তাহিক ছুটিতে বেনাপোল ও ভারতের পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে।

১৭ এপ্রিল শনিবার সকাল থেকে পুনরায় স্বাভাবিক নিয়মে বাণিজ্যিক কার্যক্রম সচল থাকবে বলেও জানান তিনি।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, সরকারি ছুটিতে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও শর্ত মেনে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত স্বাভাবিক রয়েছে।

Nagad

এদিকে, আমদানি-রপ্তানি বন্ধ থাকায় বন্দরে পণ্যজটের আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

প্রতিদিন এ বন্দর দিয়ে ভারত থেকে প্রায় সাড়ে ৩০০ থেকে ৪০০ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য নিয়ে বেনাপোল বন্দরে আসে। বেনাপোল বন্দর থেকেও প্রায় ১৫০ থেকে ২০০টির মতো ট্রাক ভর্তি বিভিন্ন ধরনের পণ্য ভারতে রপ্তানি হয়ে থাকে। প্রতিদিন আমদানি পণ্য থেকে সরকার প্রায় ২০ কোটি টাকা রাজস্ব পেয়ে থাকে।

সারাদিন/১৪এপ্রিল/এএইচ