আজ চৈত্র সংক্রান্তি বিদায় ১৪২৭

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:২০ পূর্বাহ্ণ, ১৩/০৪/২০২১

আজ ৩০ চৈত্র, মঙ্গলবার। বাংলা বছরের শেষ দিন। বিদায়ী সূর্যের কাছে আজ পুরোনো বছরের গ্লানি মুছে নতুন বছরের নতুন সফলতার দিকে এগিয়ে নেওয়ার প্রণতি জানাবে বাঙালি। আবহমান বাংলার চিরায়িত নানা ঐতিহ্যকে ধারণ করে আসে এ দিনটি। বছরের শেষ দিন হিসেবে পুরনোকে বিদায় ও নতুন বর্ষকে বরণ করার জন্য চৈত্রসংক্রান্তিকে ঘিরে থাকে নানা অনুষ্ঠান-উৎসবের আয়োজন। জীর্ণতা, ক্লেশ ও বেদনাসহ সব অন্ধকারকে বিদায় জানিয়ে আলোর পথে এগিয়ে যাওয়ার আকাঙ্ক্ষা থাকবে গোটা জাতির।

করোনাভাইরাসের কারণে দেশ স্থবির থাকলেও প্রকৃতির অমোঘ নিয়মেই আজ বিদায় নিচ্ছে ১৪২৭ বঙ্গাব্দ। চৈত্রসংক্রান্তির এই দিনটিতে স্মৃতির ঘরে ঠাঁই নেবে বিদায়ী বছরের আনন্দ-বেদনা, হাসি-কান্না, ঘটনা কিংবা দুর্ঘটনা। ঋতুচক্রের পালাবদলে আগামীকাল বুধবার নতুন আশা নিয়ে শুরু হবে ১৪২৮ বঙ্গাব্দ।

বৈশ্বিক মহামারি করোনার কারণে এবারও তেমন কোনো আয়োজন নেই। অথচ বাঙালির সর্বজনীন উৎসবের দিন ছিল এটি। সনাতন ধর্মের অনুসারীরা এই চৈত্রসংক্রান্তিকে গ্রহণ করেন পুণ্যের দিন হিসেবে। তারা তাদের শাস্ত্র ও লোকাচার অনুসারে এদিনের স্নান, দান, ব্রত, উপবাস প্রভৃতি ক্রিয়াকর্মকে পুণ্যের কাজ বলে মনে করেন।