মক্কা-মদিনায় ১০ রাকাত তারাবি, ই’তিকাফে নিষেধাজ্ঞা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৫৭ অপরাহ্ণ, ১২/০৪/২০২১

করোনাভাইরাস পরিস্থিতির কারণে পবিত্র মসজিদুল হারামাইন ও মসজিদে নববীতে রমজানের তারাবি ২০ রাকাতের পরিবর্তে ১০ রাকাত করার নির্দেশ দিয়েছেন সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ আল সৌদ।

রোববার(১১ এপ্রিল) দেশটির সরকারি সংবাদমাধ্যম সৌদি গেজেট এ তথ্য জানিয়েছে।

দুই মসজিদ বিষয়ক প্রেসিডেন্সির প্রধান শেখ আবদুল রহমান আল সুদাইস বলেছেন, রমজানে ২০ রাকাত তারাবির বদলে দশ রাকাত তারাবি অনুষ্ঠিত হবে। এসময় করোনা বিধিনিষেধ কঠোরভাবে পালন করা হবে। করোনার টিকা গ্রহণকারীরাই ওমরাহ ও নামাজ আদায় করতে পারবেন।

এর আগে দুই পবিত্র মসজিদে রমজান মাসে ওমরাহ এবং নামাজ আদায়ের জন্য অনুমতি দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। তবে ওই দুই মসজিদে এবারের রমজানে ই’তিকাফ এবং ইফতারের আয়োজনে নিষেধাজ্ঞা আনা হয়েছে। শুধুমাত্র ভ্যাকসিন নিয়েছেন এমন লোকজন ওই দুই মসজিদে ওমরাহ পালন এবং নামাজ আদায় করতে পারবেন।

সৌদির ইসলামিক সম্পর্ক, আহ্বান ও পরামর্শ বিষয়ক মন্ত্রী শেখ ড. আবদুল লতিফ আল শেখ জানিয়েছেন, রমজানের সময় সারাদেশের সব মসজিদে ৩০ মিনিটের মধ্যে তারাবির নামাজ আদায় করতে হবে।

শেখ আবদুল লতিফ জানান, এই খারাপ পরিস্থিতিতে বাদশাহ সালমান এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ওমরাহ পালনকারী এবং নামাজ আদায় করতে আসা মুসল্লিদের জন্য সর্বোত্তম পরিষেবা নিশ্চিতের বিষয়টিকে সব সময়ই গুরুত্ব দিয়ে আসছেন। এ বিষয়ে তারা নিয়মিত খোঁজ-খবর রাখছেন।

Nagad

সারাদিন/১২এপ্রিল/এএইচ