ভ্যাকসিন নেওয়ার পর কী খাব আর কী খাব না

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৩১ অপরাহ্ণ, ১১/০৪/২০২১

এরইমধ্যে অনেক মানুষ করোনার ভ্যাকসিন নিয়েছেন বা নিচ্ছেন। আমাদের দেশে শুরু হয়েছে করোনার দ্বিতীয় ডোজ। তবে টিকা নেওয়ার পর কী খাবেন আর কী খাবেন না এ বিষয়টি অনেক জরুরী। যেমন আপনি যদি ডায়েট করেন সেক্ষত্রে আপনাকে টিকা নেওয়ার পর আরো বেশি সচেতন হতে হবে। এই নিয়ে একেক চিকিৎসক একেক রকম মত দিয়েছেন। কেউ বলছেন ভ্যাকসিন নেওয়ার পর পুষ্টিকর খাবার খেতে আবার কেউ বলছেন শরীরকে হাইড্রেট করতে। চলুন জেনে নেওয়া যাক ভ্যাকসিন নেওয়ার পর কী খাওয়া যাবে আর কী খাওয়া যাবে না।

পানি ও পানি সমৃদ্ধ ফল খাওয়া:

করোনার টিকা নেওয়ার পর বেশি করে পানি খেতে হবে। সেই সাথে যেসব ফলে বেশি পানি রয়েছে যেমন তরমুজ, পেঁপে এই ফলগুলো বেশি করে খাবেন প্রতিদিন। এতে করে শরীর হাইড্রেট থাকবে এবং টিকা পরবর্তী প্রতিক্রিয়াও কম দেখা দেবে।

অ্যালকোহল বাদ দেওয়া:

আপনার যদি অ্যালকোহল খাওয়ার অভ্যাস থাকে তবে ভ্যাকসিন নেওয়ার পর তা বাদ দিন। এমনিতে ভ্যাকসিন নেওয়ার পর সাধারণ কিছু লক্ষণ জ্বর, গায়ে ব্যাথা দেখা দেয়। অ্যালকোহল খেলে ডিহাইড্রেশন হতে পারে। সেই সাথে রোগ প্রতিরোধ ক্ষমতা দূর্বল করতে পারে অ্যালকোহল।

প্রসেসড ফুডের পরিবর্তে স্বাস্থ্যকর খাবার খাওয়া:

Nagad

ব্রিটিশ জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত গবেষণা অনুযায়ী, ভ্যাকসিন নেওয়ার পর স্বাস্থ্যকর খাবার খেতে হবে। প্রসেসড খাবার অবশ্যই এড়িয়ে যেতে হবে কারণ ওই খাবার গুলোতে স্যাচুরেটেড ফ্যাট আর ক্যালোরির পরিমাণ বেশি।

ফাইবার সমৃদ্ধ খাবার:

যেসব খাবার ফাইবার বেশি রয়েছে ভ্যাকসিন নেওয়ার পর সেগুলো খাওয়ার চেষ্টা করুন। সেই সাথে পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। সেই সাথে চিনিযুক্ত খাবার খাওয়া বাদ দিতে হবে কারণ মিষ্টি খাবার মানসিক অবসাদের পরিমাণ বাড়িয়ে তোলে। আর সেই সাথে ঘুমেরও অনেক সমস্যা হয়।

ব্যালেন্সড ডায়েট:

ভ্যাকসিন নেওয়ার পর ডায়েট থেকে সরে আসবেন না। কারণ ভ্যাকসিন নেওয়া পরবর্তী অন্যতম একটি প্রতিক্রিয়া হলো মুটিয়ে যাওয়া। এজন্য টিকা নেওয়ার পর সঠিক নিয়মে মেনে ডায়েট করতে হবে। সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এন্ড প্রিভেনশনের মতে টিকা দেওয়ার পর স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং হাইড্রেট থাকা জরুরী। সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া