মিয়ানমারে থানায় হামলা, ১৪ পুলিশ নিহত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৩৭ অপরাহ্ণ, ১০/০৪/২০২১

মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের বিরোধিতাকারী নৃতাত্ত্বিক সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর সদস্যরা থানায় হামলা চালিয়ে অন্তত ১৪ পুলিশ সদস্যকে হত্যা করেছে।

শনিবার ভোরের দিকে দেশটির জাতিগত বাহিনীর একটি জোট অভ্যুত্থানবিরোধী বিক্ষোভের বিরুদ্ধে জান্তা সরকারের অভিযানের বিরোধিতা করে এই হামলা চালিয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, শান রাজ্যের নাউংমন পুলিশ স্টেশনে ভোরবেলা একটি জোটের যোদ্ধারা আক্রমণ করে। যার মধ্যে আরাকান আর্মি, তাং জাতীয় মুক্তি সেনা এবং মিয়ানমার জাতীয় গণতান্ত্রিক জোট সেনা রয়েছে।

স্থানীয় শান নিউজ জানিয়েছে, কমপক্ষে ১০ পুলিশ সদস্য নিহত হয়েছেন। অন্যদিকে, শ্বে ফি মায়া সংবাদে নিহতদের সংখ্যা ১৪ জন উল্লেখ করা হয়েছে। তবে জান্তা সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কিছুই জানানো হয়নি।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনাবাহিনী অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে এক বছরের জন্য দেশজুড়ে জরুরি অবস্থা জারি করে। তখন থেকে প্রতিদিনই মিয়ানমারের গণতন্ত্রকামী বিক্ষোভকারীরা অভ্যুত্থানের বিরুদ্ধে আন্দোলন করে আসছেন।এসব বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে এখন পর্যন্ত ৬৫০ জন নিহত হয়েছে। অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের হত্যা করা বন্ধ না হলে গত মাসে সেনাবাহিনীর বিরুদ্ধে পাল্টা লড়াইয়ের হুমকি দেয় মিয়ানমারের তিনটি সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী। তা’য়াং ন্যাশনাল লিবারেশন আর্মি, মিয়ানমার ন্যাশনালিটিজ ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স আমি এবং আরাকান আর্মির (এএ) এক যৌথ বিবৃতিতে এই হুমকি দেওয়া হয়।

সারাদিন/১০এপ্রিল/এএইচ

Nagad