চট্টগ্রামে সর্বোচ্চ শনাক্তের দিনে ৫ জনের মৃত্যু

চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম প্রতিনিধি:
প্রকাশিত: ৩:১১ অপরাহ্ণ, ১০/০৪/২০২১

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনাকালের সর্বোচ্চ ৫২৩ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্ত ৪৪ হাজার ৯১ জন। এসময়ে করোনায় ৫ জন মৃত্যুবরণ করেছেন।

সংক্রমণের হার ১৮ দশমিক ৭৪ শতাংশ। এদিন জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৪৪ হাজার অতিক্রম করে।

শনিবার (১০ এপ্রিল) সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এইদিন কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামে ৬টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়।

সিভিল সার্জন কার্যালয়ের প্রতিবেদনে বলা হয়, শুক্রবার নগরীর ছয়টি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ২ হাজার ৭৯১ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে নতুন করে ৫২৩ জন ভাইরাসবাহকের মধ্যে শহরের বাসিন্দা ৪২৯ জন এবং বারো উপজেলার ৯৪ জন। ফলে জেলায় এ পর্যন্ত মোট আক্রান্ত ব্যক্তির সংখ্যা বেড়ে ৪৪ হাজার ৯১ জনে পৌঁছালো। সংক্রমিতদের মধ্যে শহরের ৩৫ হাজার ৩২৭ জন ও গ্রামের ৮ হাজার ৭৬৪ জন।

উপজেলা পর্যায়ে এদিন শনাক্ত ৯৪ জনের মধ্যে হাটহাজারীতে ২৪ ও পটিয়ায় ২৩ জন, সীতাকু- ও মিরসরাইয়ে ১১ জন করে, বোয়ালখালীতে ৯ জন, রাউজান ও ফটিকছড়িতে ৪ জন করে, চন্দনাইশে ৩ জন, বাঁশখালীতে ২ জন এবং রাঙ্গুনিয়া, সন্দ্বীপ ও আনোয়ারায় ১ জন করে রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় করোনায় শহরের ৪ জন ও গ্রামের ১ জন করোনা রোগীর মৃত্যু হয়। ফলে জেলায় মোট মৃতের সংখ্যা এখন ৪১৪ জন। এর মধ্যে ৩০৩ জন শহরের ও ১১১ জন গ্রামের বাসিন্দা। সুস্থতার ছাড়পত্র দেয়া হয় ৮২ জনকে।

Nagad

মোট আরোগ্য লাভকারীর সংখ্যা ৩৪ হাজার ৭শ’ জনে উন্নীত হলো। এর মধ্যে হাসপাতালে ভর্তি ছিলেন ৪ হাজার ৮২০ জন এবং বাসা থেকে চিকিৎসায় সুস্থ হন ২৯ হাজার ৯৮০ জন। হোম আইসোলেশন বা কোয়ারেন্টাইনে যুক্ত হন ৩০ জন ও ছাড়পত্র নেন ১০ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ১ হাজার ৩১৪ জন।

উল্লেখ্য, চট্টগ্রামে করোনার প্রথম ভাইরাসবাহক শনাক্ত হয় গত বছরের ৩ এপ্রিল। সেই থেকে শুরু হয়ে এ পর্যন্ত একদিনে শনাক্ত জীবাণুবাহকের সংখ্যা গতকালই সর্বোচ্চ। এর আগে ১ এপ্রিল চট্টগ্রামে করোনাকালের সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হয়েছিল ৫১৮ জনের নমুনায়। সংক্রমণ হার ২০ দশমিক ৪৩ শতাংশ। এ সময়ে এক করোনা রোগীর মৃত্যু হয়। করোনার প্রথম প্রকোপের সময় গত বছর ৩০ জুন আক্রান্তের সংখ্যা ৪৪৫ জন পর্যন্ত ওঠেছিল।