চতুর্থবারের মতো ১৯-২০ ফেব্রুয়ারি ঢাকায় ‘উই কালারফুল ফেস্ট’

তথ্যপ্রযুক্তি প্রতিবেদকতথ্যপ্রযুক্তি প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৭ অপরাহ্ণ, ১৬/০২/২০২১

দেশীয় নারীদের উদ্যোক্তা সংগঠন উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই) চতুর্থবারের মতো ১৯-২০ ফেব্রুয়ারি আয়োজিত করতে যাচ্ছে ‘উই কালারফুল ফেস্ট’। রাজধানীর পূর্বাচল ক্লাবে দুই দিন ব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে। যেখানে ১০০টি স্টলে দেশীয় পণ্য সম্পর্ক জানার সুযোগ থাকছে। থাকবেন বিদেশি বিনিয়োগকারীরা ।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দিনগত রাত ৮টার দিকে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান উই-এর সভাপতি নাসিমা আক্তার নিশা।

তিনি বলেন, এবারের আয়োজনে ১০০টি স্টল থাকছে। উই গ্রুপে নিবন্ধিত প্রায় এক হাজার সদস্য প্রতিদিন ফেস্টে প্রবেশ করতে পারবেন। তবে দর্শনার্থীদের জন্য একদম খোলা থাকবে না। কোভিড-১৯ পরিস্থিতির কারণে এমনটি করা হয়েছে।

তিনি জানান, আমরা এবার আমাদের দেশীয় পণ্যগুলো বিদেশে রপ্তানি করার দিকে বিশেষ গুরুত্ব দিচ্ছি। এবারের এ কালার ফেস্টে থাকবে এক্সপোর্ট সম্পর্কিত প্যাভিলন। যাদের পণ্য বিদেশে যাওয়ার জন্য একেবারে প্রস্তুত। দুই দিন ব্যাপী এই ফেস্টে অনলাইনেও আমাদের সাথে বায়াররা যুক্ত থাকবেন।

নিশা বলেন, আমাদের গ্রুপে ৪ লাখের বেশি নারী উদ্যোক্তা রয়েছে। যারা শুধু দেশীয় পণ্য নিয়ে কাজ করে। একথায় এই গ্রুপকে বায়ার সেলার গ্রুপ বলা চলে। করোনার সময়ে সবাই যখন এক প্রকার ঘরে বসা ছিল তখন আমরা কাজ করেছি কীভাবে এ সময়টাকে কাজে লাগানো যায় সেই বিষয়ে। আমরা নারী উদ্যোক্তাদের অনলাইনে কোর্স করিয়েছি, তাদের নিয়ে নানা আয়োজনও করেছি। তারই একটি অংশ এ কালারফুল ফেস্ট। মোট কথা দক্ষতার উপরে আমরা গুরুত্ব দেই।

এবারের ফেস্ট পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করবেন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, একইসঙ্গে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উই-এর উপদেষ্টা সিল্ক গ্লোবাল লিমিটেডের প্রেসিডেন্ট ও সিইও সৌম্য বসু প্রমুখ।

Nagad

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উই-এর নির্বাহী কমিটির সদস্য ঈমানা জ্যোতি, লিমা শেখ ও উই-এর উপদেষ্টা ও এক্সপো পরামর্শক কবির সাকিব।

সারাদিন/১৬ ফেব্রুয়ারি/ এসআর