বেড়েই চলছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা, সর্বশেষ ২৫৯ জন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৩৭ পূর্বাহ্ণ, ০১/০২/২০২০

চীনে বেড়েই চলছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। এতে প্রতিদিনই মৃতের সংখ্যা বেড়েই চলেছে। শুক্রবার দেশটিতে করোনায় আক্রান্ত আরও ৪৬ জন মারা গেছেন। ফলে সেখানে করোনাভাইরাসে মৃতের সংখা বেড়ে ২৫৯য়ে গিয়ে দাঁড়ালো। শুধু চীনেই এ ভাইরাসে আক্রান্ত হযেছেন ১১ হাজার ৭৯১ জন। বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ১১ হাজার ৯৪৩ জন। নতুন করে প্রাণঘাতী এ ভাইরাসটি ছড়িয়েছে যুক্তরাজ্য এবং রাশিয়ায়।

শনিবার (১ ফেব্রুয়ারি) চীনা স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্স।

একের পর এক দেশ চীন থেকে সরিয়ে নিচ্ছে তাদের নাগরিকদের। বিশেষ বিমানে করে চীন ছাড়ছেন বাংলাদেশ, ফ্রান্স, জার্মানিসহ বিভিন্ন দেশের নাগরিকরা। করোনা ভাইরাস যাতে নতুন কোনো দেশে ছড়িয়ে না পড়ে সে জন্য নেয়া হচ্ছে সব ধরনের ব্যবস্থা। শুক্রবার রাশিয়া এবং যুক্তরাজ্যে নতুন করে শনাক্ত হয়েছে করোনা রোগী।

যুক্তরাজ্যের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ক্রিস হুইটি বলেন, এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরী অবস্থা ঘোষণা করেছে। আপনারা জানেন, যুক্তরাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা খুবই উন্নত। কিন্তু আমরাও ঝুঁকির মধ্যে আছি। এরই মধ্যে আমরা ব্রিটিশ নাগরিকদের মধ্যেও করোনা ভাইরাসের সন্ধান পেয়েছি।

চীন বিশ্বের অন্যতম প্রধান মাস্ক উৎপাদনকারী দেশ। কিন্তু পরিস্থিতি সামাল দিতে বিশ্বের বিভিন্ন দেশে প্রায় বিশ কোটি মাস্কের অর্ডার দিয়েছে দেশটি।

এদিকে করোনা ভাইরাসের প্রতিষেধক উদ্ভাবনে নিযুক্ত এক ফরাসি গবেষক জানিয়েছেন, ওষুধ হাতে পেতে আরও কয়েক মাস সময় লেগে যেতে পারে।