ঢাকার দুই সিটিতে ভোট শুরু, চলবে ৪টা পর্যন্ত

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ৯:০০ পূর্বাহ্ণ, ০১/০২/২০২০

আজ অবশেষে শুরু হয়েছে নির্বাচনের ভোটগ্রহণ।  প্রার্থী ও তাদের দলীয় নেতাকর্মী-সমর্থকদের উত্তেজনা, আশা-আকাঙ্খা আর শঙ্কার  মধ্যে  শনিবার সকাল ৮টা থেকে ঢাকার এই  দুই সিটি করপোরেশনের ভোটগ্রহণ শুরু হয়েছে। যা বিরতিহীন চলবে বিকেল ৪টা পর্যন্ত। সকাল থেকেই পছন্দের প্রার্থীকে ভোট দিতে ভোটাররা নির্ধারিত সময়ের আগেই ভোটকেন্দ্রে ভিড় করেছেন। এবার প্রথমবারের মতো বিভক্ত ঢাকার দুই সিটিতে একযোগে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হচ্ছে। আর এটিই ইভিএমে সবচেয়ে বড় নির্বাচন।

শনিবার(১ ফেব্রুয়ারি) রাজধানীবাসী প্রথমবারের মতো পুরো সিটি ভোটে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোটাধিকার প্রয়োগের আয়োজন দেখবেন। ঢাকায় দলীয় প্রতীকে প্রথম সিটি নির্বাচনও এটি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঠিক এক বছরের মাথায় রাজধানীতে প্রথম কোনো নির্বাচন হতে যাচ্ছে। ফলে দেশি-বিদেশি সবার কাছে একটু বেশি মনোযোগ পাচ্ছে এই সিটি নির্বাচন।

এদিকে আইনশৃঙ্খলা বাহিনী ও নির্বাচন কমিশন আশ্বস্ত করছে, নির্বাচন পরিস্থিতি স্বাভাবিক ও তাদের নিয়ন্ত্রণে রয়েছে। ভোটের দিনও তা-ই থাকবে। এ জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানায় নির্বাচন কমিশন। নির্ভয়ে সবাইকে ভোটকেন্দ্রে যাওয়ার আহ্বান জানায় তারা।

মূলত দুই সিটিতে মেয়র পদে মূল প্রতিদ্বন্দ্বিতার কেন্দ্রে রয়েছেন আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীরা। গতবার চমক দেওয়া ইসলামী আন্দোলন বাংলাদেশও ভালোভাবেই ছিল প্রচারণায়।

ঢাকা উত্তরে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম এবং বিএনপির মনোনীত মেয়র প্রার্থী তাবিথ আউয়াল। ঢাকা দক্ষিণ সিটিতে মেয়র পদে লড়ছেন আওয়ামী লীগের শেখ ফজলে নূর তাপস ও বিএনপির ইশরাক হোসেন।

নির্বাচনী বিধি অনুযায়ী গত বৃহস্পতিবার রাত ১২টায় ঢাকার দুই সিটি নির্বাচনের প্রচার শেষ হয়। ভোট উপলক্ষে রাজধানীতে গত রাত ১২টা থেকে ২৪ ঘণ্টার জন্য সব ধরনের যান চলাচল বন্ধ হয়েছে। আজ রাত ১২টা পর্যন্ত নৌ চলাচলও বন্ধ থাকবে।