‘চীন থেকে ফেরা শিক্ষার্থীদের ১৪ দিন আশকোনা হজ ক্যাম্পে রাখা হবে’

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ২:৪৬ অপরাহ্ণ, ৩১/০১/২০২০

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে মরণব্যাধী করোনাভাইরাসের কারণে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রবাসী বাংলাদেশিদের ঢাকায় আনা হবে। এরপর আশকোনা হজ ক্যাম্পে তাদেরকে ১৪ দিন রাখা হবে। শুক্রবার (৩১ জানুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে শাহজালাল বিমানবন্দরে এ কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিক্ষার্থীরা চীন থেকে আসলে আত্মীয়রা তাদের দেখার জন্য ব্যাকুল হবেন। কিন্তু আমি তাদের অনুরোধ করব, তারা যেন ব্যাকুল না হন। আমরা তাদের সময়মত সব খবর দেব। সেই ব্যবস্থাও আমরা নিয়েছি। আমাদের আর্মি এবং পুলিশ সব বিষয়ে দেখাশোনা করবে যেন কোনো বিশৃঙ্খলা না হয়।

এদিকে পররাস্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, আজকে ৩৬১ জন দেশে ফিরবেন। এর মধ্যে ১৮ শিশু বাকিরা শিক্ষার্থীসহ ১৯টি পরিবারের সদস্য। উহানের ২২টি শিক্ষা প্রতিষ্ঠানে ৫ হাজার বাংলাদেশি শিক্ষার্থী রয়েছেন। যারা আসতে চেয়েছে তাদের আনা হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, উহান থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনতে আমরা প্রস্তুত ছিলাম আগে থেকেই। চীন সরকারকেও আমরা জানিয়েছিলাম। তারা অনুমতি দিয়েছে, আমরা এখন সেখান থেকে আমাদের নাগরিকদের ফিরিয়ে আনতে পারি।

তিনি বলেন, আজ (শুক্রবার) বিকেল ৫টায় বিমানের একটি বিশেষ ফ্লাইট যাবে উহানে। সেখান থেকে বাংলাদেশিদের নিয়ে আসা হবে এই ফ্লাইটে। শনিবার (১ ফেব্রুয়ারি) ভোর নাগাদ ফ্লাইটটি ঢাকা নামবে। দেশে পৌঁছানোর পর এসব বাংলাদেশিদের আশকোনা হজ ক্যাম্পে ‘কোয়ারেনটাইন’ ইউনিটে রাখা হবে।

চীনের উহান শহরে আটকাপড়া বাংলাদেশি শিক্ষার্থীকে আনতে শুক্রবার (৩১ জানুয়ারি) বিকেল পাঁচটায় চীন যাচ্ছে বিশেষ বিমান। বিকেলে রওয়ানা দিয়ে মধ্যরাতে বিমানটি তাদের নিয়ে ঢাকায় ফিরবে।

এদিকে প্রাণঘাতী করোনা ভাইরাসে চীনে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১৩ জনে। এছাড়া এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯০০০ ছাড়িয়ে গেছে।

এসময় সেখানে দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান উপস্থিত ছিলেন।

সারাদিন/৩১জানুয়ারি/টিআর