কুবিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত

কুমিল্লা সংবাদদাতাকুমিল্লা সংবাদদাতা
প্রকাশিত: ৭:০৭ অপরাহ্ণ, ৩০/০১/২০২০

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) বর্ণিল আয়োজনে শ্রী শ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সকালে বাণী অর্চনার মধ্য দিয়ে পূজা উদযাপনের আনুষ্ঠানিকতা শুরু হয়।

বাণী অর্চনা ও প্রসাদ বিতরণের পর দুপুর ১২টায় শুরু হয় আলোচনা সভা। আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য ড. অসীম সরকার। বিশেষ আলোচক ছিলেন শ্রীকাইল ডিগ্রি কলেজ কুমিল্লার প্রাক্তন অধ্যাপক শ্যামা প্রসাদ ভট্টাচার্য্য।

আলোচনা সভায় আইকিউএসি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরিচালক প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ্র দেবের সভাপতিত্বে বিশেষ অতিথি উপস্থিত ছিলেন কলা ও মানবিক অনুষদের ডিন ড. জি. এম. মনিরুজ্জামান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. স্বপন চন্দ্র মজুমদার, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহা: হাবিবুর রহমান, পরিসংখ্যান বিভাগের সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী, শাখা ছাত্রলীগ সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, সাধারণ ছাত্র-ছাত্রীবৃন্দ।

আলোচনা সভায় বক্তারা বলেন, ‘সরস্বতী বিদ্যার দেবী। এই বিদ্যা ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষকে ভালোবাসার বিদ্যা। আমরা সবাই মানবিক বিদ্যার মাধ্যমে মনকে পবিত্র করে ঈশ্বরের সান্নিধ্য লাভ করতে চাই।’

আলোচনা সভায় পূজা উদযাপন পরিষদ কর্তৃক তাদের নির্দিষ্ট একটা পূজার জায়গা মন্দির তৈরি করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানানো হয়। সভা শেষে দুপুরে বিশ্ববিদ্যালয়ের সনাতন ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে পূজা উদযাপন পরিষদ।

সারাদিন/৩০জানুয়ারি/টিআর