চীনে নিষেধাজ্ঞা থাকায় বাংলাদেশিদের ফেরত আনা সম্ভব নয়: পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদককূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ৩:৩৮ অপরাহ্ণ, ২৮/০১/২০২০

ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, চীনে নিষেধাজ্ঞা থাকায় ১৪ দিনের মধ্যে কাউকে দেশে আনা সম্ভব নয়। বাংলাদেশিদের চীন ভ্রমণে সতর্কতা অবলম্বন করতে হবে। এছাড়া চীন ও দক্ষিণ কোরিয়া থেকে কেউ এলে পর্যবেক্ষণ রাখবো।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) দুপুর ১২টায় রাজধানীর গুলশানের অভিজাত হোটেলে ‘ইমপ্লিমেন্টেশন অব দ্য থার্ড পেরিওডিক রিভিউ অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিমানবন্দরে আমরা তাদের ঠিকানা নেবো। কোথায় অবস্থান করবে, সে তথ্যও নেয়া হবে। আতঙ্ক না ছড়িয়ে সচেতন হতে হবে আমাদের।

একে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ চীনের ভাইরাস রোধে যথেষ্ট সতর্কতা অবলম্বন করছে। দেশটি থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনতে আমরা চীন সরকারের সঙ্গে কথা বলেছি কিন্তু সেখানে বিদেশিদের প্রবেশ ও বেরোতে দেয়া নিয়ে তারাও সতর্কতা অবলম্বন করছে।

মোমেন বলেন, আমরা চীনে বাংলাদেশিদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। তারা আমাদের জানিয়ে দুই সপ্তাহ পর্যবেক্ষণ শেষে তারা সিদ্ধান্ত নিবে। উহান প্রদেশে থাকা বাংলাদেশি শিক্ষার্থীদের তখন ফিরিয়ে আনা সম্ভব হবে। তাদের জন্য আমাদের বিমানও প্রস্তুত রয়েছে।

সারাদিন/২৮জানুয়ারি/টিআর