শ্রমিক ধর্মঘটে সদরঘাট নৌযান অচল

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৫৬ অপরাহ্ণ, ২৭/১১/২০১৯

১৫ দফা দাবিতে নৌযান শ্রমিক অধিকার সংরক্ষণ ঐক্য পরিষদের ডাকা ধর্মঘটে সারা দেশে যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ রয়েছে। বুধবার সকাল ৬টা থেকে সব নদীবন্দর থেকে নৌযান চলাচল করেনি। আজ সকাল ৬টা থেকে ঢাকা নদীবন্দর সদরঘাট টার্মিনাল থেকে দক্ষিণাঞ্চলের ৪১টি রুটে কোনো নৌযান যায়নি।

এতে বিপাকে পড়েছে দক্ষিণাঞ্চলগামী যাত্রীরা। তবে সকাল থেকে চাঁদপুরগামী লঞ্চের যাত্রীদের টার্মিনালেই অপেক্ষা করতে দেখা গেছে। কারণ চাঁদপুরের লঞ্চ সব সময় যাতায়াত করে সকাল থেকে বিকেল পর্যন্ত।

চাঁদপুরগামী এমভি ‘আসা-যাওয়া’ লঞ্চের শ্রমিক মিজানুর রহমান বলেন, বেতন-ভাতাসহ অন্যান্য সুযোগ সুবিধা থেকে আমাদের বঞ্চিত করছেন মালিকরা। শুধুই আশ্বাস আর আশ্বাস দিয়েই তারা কেবল আমাদের দিয়ে কাজ করিয়ে নিচ্ছেন। কিন্তু বেতন-ভাতা বাড়ানো হয়নি। এ কারণে দাবি পূরণের উদ্দেশ্যে তাঁরা নৌ চলাচলে এই ধর্মঘট ডেকেছেন।

চাঁদপুরগামী যাত্রী আমান শেখ জানান, আজ সকাল ৬টার দিকে সদরঘাট টার্মিনালে এসেছিলেন। এসে দেখেন, ওই নৌপথে লঞ্চ চলাচল বন্ধ। এখনো টার্মিনালে লঞ্চের জন্য অপেক্ষা করছেন।

এমভি গাজী লঞ্চের পরিচালক বাবু গাজী বলেন, নৌযান শ্রমিকদের একাংশের সংগঠন তাদের দাবিদাওয়া পূরণে যে আন্দোলন করছে, তা অযৌক্তিক। আলাপ–আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করা যেত। কিন্তু কিছু স্বার্থান্বেষী নৌযান শ্রমিকনেতারা তাঁদের স্বার্থ আদায়ের জন্য অহেতুক ধর্মঘট ডেকেছেন। যাত্রীদের ভোগান্তিতে ফেলেছেন।

নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ঢাকা নদীবন্দরের যুগ্ম পরিচালক গোলাম কবির বলেন, নৌযান শ্রমিকদের একাংশের একটি সংগঠন ১৫ দফা দাবি আদায়ের উদ্দেশে ধর্মঘট ডেকেছে। এতে আজ সকাল থেকে কোনো যাত্রীবাহী নৌযান নৌবন্দরে চলাচল করেনি