ঋণখেলাপিরা রাষ্ট্রীয় ও সামাজিকভাবে বয়কট হবেন

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ৭:০১ অপরাহ্ণ, ২৭/০১/২০২০

নতুন ফাইন্যান্স কোম্পানি আইনের খসড়া তৈরি করেছে অর্থ মন্ত্রণালয়। এটি বাস্তবায়ন হলে স্বেচ্ছায় ঋণখেলাপিরা বড় ধরনের নিষেধাজ্ঞাসহ রাষ্ট্রীয় ও সামাজিকভাবে বয়কট হবেন।

রোববার (২৬ জানুয়ারি) ফাইন্যান্স কোম্পানি আইন-২০২০ এর খসড়া অর্থ মন্ত্রণালয়ের অর্থিক প্রতিষ্ঠান বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। এবার সংশ্লিষ্টদের মতামতের পর আইনটি চূড়ান্তভাবে প্রণয়ন করা হবে।

খসড়া আইনে বলা হয়েছে, স্বেচ্ছায় খেলাপি ঋণ গ্রহীতার অনুকূলে ফাইন্যান্স কোম্পানির কোনোরূপ ঋণ দেওয়া হবে না। এছাড়া এদের বিরুদ্ধে তালিকাভুক্তির এক মাসের মধ্যে বকেয়া ঋণ আদায়ের জন্য ফাইন্যান্স কোম্পানি আইনগত ব্যবস্থা গ্রহণ করবে। একইসঙ্গে প্রয়োজন হলে পরিচালনা পর্ষদের অনুমোদন নিয়ে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করতে পারবে।

স্বেচ্ছায় ঋণখেলাপিদের তালিকা বাংলাদেশ ব্যাংক সরকারের কাছে পাঠালে তাদের বিদেশ ভ্রমণ, গাড়ি ও বাড়ি রেজিস্ট্রেশন, ট্রেড লাইসেন্স ইস্যু, যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তরের কোম্পানি নিবন্ধনের বিষয়ে নিষেধাজ্ঞা আরোপের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলে ব্যবস্থা গ্রহণ করবে কর্তৃপক্ষ।

এছাড়া প্রস্তাবিত নতুন আইনে স্বেচ্ছায় ঋণখেলাপিদের রাজনীতি, পেশাজীবী, ব্যবসায়িক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা ও রাষ্ট্রীয় এবং সামাজিকভাবে করা হবে বয়কট।

সারাদিন/২৭ জানুয়ারি/এএইচ/টিআর