ছোট আকারে ডেইরী ফার্ম করার কৌশল

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৩ অপরাহ্ণ, ২৭/০১/২০২০

কম টাকায় ছোট আকারে ডেইরী ফার্ম করুন। ফার্ম শুরু করার আগে ও পরে যেসব বিষয়গুলো বিবেচনা করা দরকার। তা হলো, ফার্মের জায়গাটা কোথায়, সেখানে ডাক্তার, গরুর খাবার, দুধের দাম, দুধ বিক্রি খুব সহজে করা যায় কিনা তা জানতে হবে।

এসবের পাশাপাশি অনেকে আমার কাছে জানতে চান ফার্ম টা কি রকম হবে, কয়টা গরু দিয়ে শুরু করলে ব্যবসাটা লাভবান হতে পারে, তাদের জন্য আজকের এই লেখা। তবে আমি লিখছি তাদের জন্য যারা খুব ছোট আকারে, একেবারে কম খরচে পাইলট প্রজেক্ট আকারে শুরু করে বুঝতে চান অথবা যাদের বাজেট কম।

পরিকল্পনা এবং কৌশল:
বাজেট টাকা ৩ লাখ ৮ হাজার টাকা এবং কমপক্ষে ১৫ লিটার দুধের গরু (বাছুর সহ) ২ টা। গোয়াল ঘরে ৩০ ফিট বাই ১৫ ফিট, ইলেক্ট্রিক আর পানির ব্যবস্থা অবশ্যই থাকতে হবে। আসুন এখন হিসেব নিকাশ এ আসা যাক।

এককালীন খরচ:
২ টা দুধের গরুর দাম ৩ লাখ টাকা, গোয়াল ঘরের জন্য ৬০ হাজার টাকা, ইলেক্ট্রিক বা পানি বাবদ ২০ হাজার টাকা, মাসিক আয়-ব্যয়ের হিসাব: দুধ‬ বিক্রি থেকে আয় হবে ২০ লিটার। আর তা ৫০ টাকা দিয়ে বিক্রি করলে ১০০০ টাকা হবে প্রতিদিনের আয়।

তাহলে মাসিক আয় হবে এক হাজার। আর ৩০ দিনে হবে ৩০ হাজার টাকা। (দুধ ২০ লিটার দেখানো হয়েছে কারণ একটা ১৫ লিটার দুধের গরু ৮ মাসই ১৫ লিটার দুধ দেবেনা, ধীরে ধীরে কমতে থাকবে, তাই গড়পড়তা ১০ লিটার প্রতিদিন দেখানো হয়েছে)

মাসিক‬ ব্যয়: কর্মচারীর মাসিক বেতন ৭০০০ টাকা, গরু প্রতি খাবার খরচ ১৫০ টাকা প্রতিদিন, তাহলে মাসিক খরচ ৯ হাজার টাকা। মেডিসিন এবং অন্যান্য ২০০০ টাকা। তাহলে মোট ব্যয় হবে ১৮ হাজার টাকা। (গরু যত বেশি হবে ১ জন কর্মচারীর বেতন বাবদ গড়পড়তা খরচ অনেক অনেক কম হবে)।

মাসিক লাভ হবে ৩০ হাজার টাকার সাথে ১৮ হাজার টাকা বাদ দিলে ১২ হাজার টাকা থাকবে। এককালীন উপরের ৩ লাখ ৮০ হাজার টাকা খরচগুলো উঠে আসতে সময় লাগবে ২ বছর ৭ মাস। কৌশলগত ভাবে এই মাসিক আয়কে ধরে রাখতে আপনাকে ৮ মাস পরে আবার ২ টা দুধের গরু কিনতে হবে ২য় পদক্ষেপে।

তাহলে আপনি একটা সার্কেল এর মধ্যে পরে যাবেন এবং কখনই আপনাকে পকেট থেকে টাকা খরচ করে খাবার খরচ আর বেতনাদি পরিশোধ করতে হবেনা। আর বড় ধরনের দুর্ঘটনা বা অসুখ-বিসুখ যা আমাদের নিয়ন্ত্রিত নয় তা এখানে দেখানো হয়নি।

আড়াই বছর পর আপনার ব্যলান্সসিট কেমন হবে? আপনার সম্পদের পরিমান কত হবে (মানে কতগুলো গরু আছে এবং তার মুল্য কত), এটা বোঝা খুবই গুরুত্বপুর্ণ। যদি বের করতে পারেন, ডেইরী ব্যবসা কেমন হবে তা আপনারাই বুঝতে পারবেন, সিদ্ধান্ত আপনাদেরই নিতে পারবেন।

সারাদিন/২৭জানুয়ারি/টিআর