আশুলিয়ায় স্কুলের জমি বাঁচাতে মানববন্ধন

সাভার প্রতিনিধি:সাভার প্রতিনিধি:
প্রকাশিত: ৭:০৪ অপরাহ্ণ, ২৬/০১/২০২০

সাভারের আশুলিয়ায় আধা সরকারি একটি শিক্ষা প্রতিষ্ঠানের ভূমি অবৈধ ভাবে দখলের অভিযোগে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন স্কুলটির শিক্ষক-শিক্ষার্থী ও ম্যানেজিং কমিটির সদস্যরা।

শনিবার সকালে আশুলিয়ার গকুলনগর বাজারে বিশমাইল-গকুলনগর শাখা সড়কে এই মানববন্ধনে অংশ নেয় প্রায় হাজারো শিক্ষার্থী।

এসময় মানববন্ধনে গকুলনগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াদ আলী অভিযোগ করেন, ১৯৭৩ সালে ১৭৯ শতাংশ ভ‚মি নিয়ে স্কুলটি প্রতিষ্ঠিত হয়। এরপর দীর্ঘ পঞ্চাশ বছর ধরে সুনামের সাথে এই স্কুলটি এলাকায় তাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে আসছে। কিন্তু সাম্প্রতিক সময়ে একদল ভূমিদস্যু স্কুলের ৫৩ শতাংশ ভূমি নিজেদের দাবি করে নানা রকম প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। এতে করে স্কুলের শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে বলেও জানান তিনি।

স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি নাজমুল হক বলেন, ঐতিহ্যবাহী এই স্কুলে প্রায় ১৩’শ শিক্ষার্থী লেখাপড়া করে। কিন্তু ভূমিদস্যুদের নানা অপচেষ্টার কারণে এখানকার স্বাভাবিক শিক্ষার পরিবেশে বিঘ্ন ঘটছে। তাই স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্টদের এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এদিকে স্কুলের সম্পত্তি বেহাত হয়ে যাওয়ায় তাদের শিক্ষকসহ সংশ্লিষ্টদের নানা বিড়ম্বনায় ফেলছে ভূমিদস্যুরা। এতে করে শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস-পরীক্ষা বিলম্বিত হচ্ছে। তাই এই সংকট দ্রুত নিরসন করে তাদের স্কুলে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে দিতে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ করেন শিক্ষার্থীরা।

সারাদিন/২৬ জানুয়ারি/ আরটি