শীতের সকাল, কোথাও কোথাও শৈত্য প্রবাহ

তানভীর রায়হানতানভীর রায়হান
প্রকাশিত: ১১:৪২ পূর্বাহ্ণ, ২২/০১/২০২০

মাঘ মাসে আগে শীত প্রচন্ড পড়তো। তবে আবহাওয়া পরিবর্তনের ফলে সারা বিশ্বে গরম হাওয়া বয়ে যাচ্ছে। এতে আমাদের অনেক অসুবিধাও হবে বলে বিশেষজ্ঞরা জানান। তবে আগের মতো এই মাঘে শীত নেই। এবার রাজধানীতে একটু শীত পড়েছিল।

তবে এখন রাজধানীতে শীত নেই বললেই চলে। রাজধানীতে তাপমাত্রা বাড়ছে। কিন্তু সিলেট, রংপুর ও রাজশাহী বিভাগে চলছে মৃদ্যু শৈত্যপ্রবাহ। সেখানে ৬.৩ ডিগ্রী সেলসিয়াস থেকে ৯ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত তাপমাত্র রয়েছে।

বুধবার (২২ জানুয়ারি) সকাল ৯টায় ঢাকার তাপমাত্রা ১৪.১ ডিগ্রি সেলসিয়াস। চারপাশে ভোরে কুয়াশাও রয়েছে। বাতাস বইছে শীতল। আর তাতেই নাক-কান ঢেকে পথ চলছেন হাজার হাজার মানুষ।

আবহাওয়াবিদ আব্দুর রহমান সারাদিন ডট নিউজকে বলেন, দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে। তাতে ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। তবে সেখানে শৈত্যপ্রবাহ চলছে। দেশের বেশিরভাগ স্থানের আবহাওয়া শুষ্ক আর শীতল। আর কয়েকদিন ঠান্ডা পড়বে। আর মাসের শেষে বৃষ্টি হওয়ারও সম্ভাবনা রয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত। মৌসুমের যে স্বাভাবিক পশ্চিমা লঘুচাপটি রয়েঠে সেটির অবস্থান দক্ষিণ বঙ্গোপসাগরে। ফলে সারাদেশের কোথাও কোথাও আকাশ মেঘলা থাকতে পারে।

চিকিৎসকরা জানিয়েছেন, এই ঠান্ডায় শিশু আর বৃদ্ধদের বাড়তি যত্ন প্রয়োজন। কুসুম গরম পানির গোসল আর যথাযথ শীত পোশাক তাদের রোগ থেকে দূরে রাখতে পারে।

সারাদিন/২২জানুয়ারি/টিআর