পুঁজিবাজারে সূচকের উত্থান চলছেই

অর্থনৈতিক প্রতিবেদকঅর্থনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ৬:৩৮ অপরাহ্ণ, ২০/০১/২০২০

দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। সপ্তাহের দ্বিতীয় দিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৫২ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ১৯২ পয়েন্ট বেড়েছে। সোমবার (২০ জানুয়ারি) ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

এর আগে রোববারও (২৯ জানুয়ারি) সূচকের বড় উত্থান হয় শেয়ারবাজারে। সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৩৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৭ ও ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০১৫ ও ১৫১৫ পয়েন্টে।

ডিএসইতে এ দিন লেনদেন হয়েছে ৪৯৪ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৮৩ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪১১ কোটি টাকার।

ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪৯টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৬১টির এবং ৪৪টির দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো-গ্রামীণফোন, এসএস স্টিল, লাফার্জহোলসিম, স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক, বিকন ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, খুলনা পাওয়ার, এডিএন টেলিকম এবং ন্যাশনাল ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ১৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৭০ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৩টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

সোমবার সিএসইতে ৭৩ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩০ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪৩ কোটি টাকার।

সারাদিন/২০জানুয়ারি/টিআর