শহীদ আসাদ দিবসে ছাত্রলীগের শ্রদ্ধাঞ্জলি

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫২ পূর্বাহ্ণ, ২০/০১/২০২০

শহীদ আসাদ দিবসে ফুলেল শ্রদ্ধা জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। সোমবার (২০ জানুয়ারি) সকালে ঢাকা মেডিকেল কলেজের পাশে শহীদ আসাদের স্মৃতিস্তম্ভে ছাত্রলীগ সংসদের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের উপস্থিতিতে বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা এই শ্রদ্ধা নিবেদন করেন।

ছাত্রলীগ নেতারা বলেন, শহীদ আসাদ যে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার জন্য জীবন দিয়েছিলেন, সেই বাংলাদেশ প্রতিষ্ঠা হবেই। কোনো চক্রান্তই এই লক্ষ্য থেকে ষড়যন্ত্রকারীদের রুখে দেয়ার প্রত্যয় জানান তারা।

১৯৬৯ সালের ২০ জানুয়ারি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে ছাত্রদের মিছিলে পুলিশ গুলি চালালে শহীদ হন আসাদ। এর পর থেকে তাঁর স্মরণে দিনটি শহীদ আসাদ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

শহীদ আসাদ পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের নেতা ছিলেন। পুলিশের গুলিতে নিহত হওয়ার সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের ছাত্র ছিলেন।

জানা গেছে, ১৯৬৯ সালের ২০ জানুয়ারি পাকিস্তানি স্বৈরশাসক আইয়ুব খান সরকারের বিরুদ্ধে বাঙালি ছাত্রদের ১১ দফা কর্মসূচির মিছিলে নেতৃত্ব দিতে গিয়ে পুলিশের গুলিতে প্রাণ হারান ছাত্রনেতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের মাস্টার্সের ছাত্র আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান।

আসাদ শহীদ হওয়ার পর ২৪ জানুয়ারি আওয়ামী লীগের ছয় দফা ও ছাত্রদের ১১ দফার ভিত্তিতে ঢাকাসহ সারা বাংলার রাজপথে নেমে আসে সর্বস্তরের মানুষ। এর মধ্যে দিয়ে পতন ঘটে আইয়ুব খানের। তারপরই স্বৈরশাসক ইয়াহিয়া খান ক্ষমতায় বসে সাধারণ নির্বাচনের ঘোষণা দেন।

সারাদিন/২০জানুয়ারি/টিআর