নড়াইলে চলছে ১২ দিনব্যাপী সুলতান মেলা

নড়াইল সংবাদদাতানড়াইল সংবাদদাতা
প্রকাশিত: ৮:১৫ অপরাহ্ণ, ১৯/০১/২০২০

যশোরের নড়াইলে চলছে বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষে ১২ দিনব্যাপী সুলতান মেলা। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) থেকে শুরু হয়েছে এ মেলা। মেলার উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার।।

জানা যায়, নড়াইল জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়।

এ উপলক্ষে বুধবার (১৫ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় নড়াইল জেলা প্রশাসকের কার্যালয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে এ মেলা সম্পর্কে বিভিন্ন তথ্য প্রদান করেন নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহবুবুর রশীদ ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়ারুল ইসলাম। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এবারের সুলতান মেলা উৎসর্গ করা হচ্ছে।

এবারের সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, রচনা প্রতিযোগিতা, লাঠিখেলা, হা-ডু-ডু, ভলিবল, ঘোড়ার গাড়ি দৌড় প্রতিযোগিতা, সাইকেল রেসসহ গ্রাম্য খেলাধুলা এবং স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের জীবন ও কর্মের ওপর প্রতিদিন সেমিনার অনুষ্ঠিত হচ্ছে। এবারের সুলতান মেলায় স্থানীয় প্রায় ৩৪টি সাংস্কৃতিক সংগঠন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়েছে।

এছাড়াও মেলার সমাপনী দিনে দেশের প্রখ্যাত একজন চিত্রশিল্পীকে এসএম সুলতান স্বর্ণ পদক প্রদান করা হবে। এবার কে সুলতান পদক পাচ্ছেন তা ঢাকা থেকে এখনও নির্ধারিত হয়নি। মেলার সমাপনী দিন ২৭ জানুয়ারি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেশ বরেণ্য একজন চিত্রশিল্পীকে সুলতান পদক প্রদান করবেন।

উল্লেখ্য, ১৯২৪ সালের ১০ আগস্ট এই গুণী শিল্পী শহরতলির মাছিমদিয়া গ্রামে রাজমিস্ত্রি পরিবারে জন্মগ্রহণ করেন। বরেণ্য এই শিল্পী স্বাধীনতা, একুশেসহ দেশি-বিদেশি অসংখ্য সম্মাননা এবং পুরস্কার লাভ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।