এক ঘণ্টায় সূচক বাড়ল ২০৪ পয়েন্ট

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৪:১৪ অপরাহ্ণ, ১৯/০১/২০২০

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের পর প্রথম কার্যদিবসেই বড় ধরনের পরিবর্তন লক্ষ্য করা গেছে পুঁজিবাজারে।

রোববার (১৯ জানুয়ারি) লেনদেন শুরুর মাত্র দুই মিনিটের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই)
প্রধান মূল্য সূচক ৮০ পয়েন্ট বেড়ে যায়।

এরপর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূচকের উত্থান প্রবণতা। ১০ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান মূল সূচক বাড়ে দাঁড়ায় ১৩৫ পয়েন্ট। আর প্রথম এক ঘণ্টার লেনদেনে সূচক বাড়ে ২০৪ পয়েন্ট।

এ সময়ের মধ্যে লেনদেনে অংশ নেয়া ২৫৯ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে তিনটির। আর ১৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

অন্যদিকে, এতদিন যেসব প্রতিষ্ঠান শেয়ার দাম কমিয়েও বিক্রি করতে পারছিলনা আজকে সেসব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়িয়েও কিনতে পারছেন না ক্রেতারা।

আজকে লেনদেনে দাম বাড়ার সর্বোচ্চ পর্যায়ে চলে যায় দুটি কোম্পানি। পাশাপাশি আরও ৩১টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার সর্বোচ্চ পর্যায়ের কাছাকাছি রয়েছে।
বাকি প্রতিষ্ঠানের মধ্যে এক শতাংশের ওপরে দাম বেড়ছে ৩০১টির। ২৮০টির দাম বেড়েছে ২ শতাংশের ওপরে। ৪ শতাংশের ওপরে দাম বাড়ার তালিকায় রয়েছে ১৮০টি। ৫ শতাংশের ওপরে দাম বাড়ার তালিকায় রয়েছে ১৩০টি। ১০০টির ওপরে প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়ছে ৬ শতাংশের ওপরে।

এর আগে গত ৫ জানুয়ারি থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত দেশের শেয়ারবাজারে বড় ধরনের দরপতন ঘটে। এ সময়ে লেনদেন হওয়া আট কার্যদিবসের মধ্যে সাত কার্যদিবসেই বড় পতন হয়। এতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ৪২৩ পয়েন্ট কমে যায়।

প্রসঙ্গত, শেয়ারবাজারে পতন ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সঙ্গে নিজ কার্যালয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে পুঁজিবাজার উন্নয়নে স্বল্প ও দীর্ঘ মেয়াদী বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়।

সারাদিন/১৯ জানুয়ারি/এএইচ