চাবি ছাড়াই চালানো যাবে বাজাজের নতুন ইলেকট্রিক স্কুটার

অটোমোবাইল ডেস্কঅটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১:৩৯ অপরাহ্ণ, ১৮/০১/২০২০

স্কুটারের জনপ্রিয়তা দিনে দিনে বাড়ছে। সেই সাথে কোম্পানিগুলো নানা সুযোগ সুবিধা নিয়ে বাজারে লঞ্চ করছে নিত্য নতুন স্কুটার। এবার ভারতের বাজারে মধ্যবিত্তদের জন্য নতুন ইলেকট্রিক স্কুটার ছেড়েছে বাজাজ কোম্পানি। এটির মডেল বাজাজ চিতক (Bajaj Chetak)।

জানা যায়, দুটি ভেরিয়েন্টে পাওয়া যাবে নতুন এই স্কুটার। বাজাজ চিতক, বাজাজ চিতক আরবান। যার দাম হবে এক লক্ষ রুপি ও ১.৫ লক্ষ রুপি।

এক চার্জে ৯৫ কিমি পর্যন্ত চলবে এই স্কুটার। এটি কোম্পানির প্রথম ইলেকট্রিক স্কুটার।

আর কি থাকছে

নতুন বাজাজ চিতক-এ থাকছে সম্পূর্ণ মেটাল বডি। ভেসপা স্কুটারেও একই ডিজাইন ব্যবহার হয়। গোটা স্কুটারেই থাকছে এলইডি লাইট। থাকছে প্রিমিয়াম পেন্ট ফিনিশ, অ্যালয় হুইল, সম্পূর্ণ ডিজিটাল কনসোল। এই কনসোলে ব্যাটারি রেঞ্জ, ব্যাটারি ইন্ডিকেটর থাকছে। চাবি ছাড়াই চালানো যাবে নতুন এই ইলেকট্রিক স্কুটার।

নতুন ইলেকট্রিক স্কুটারে থাকছে একটি ফোর কিলোওয়াটের (৫.৩৬ বিএইচপি) মোটর। এই মোটরে থাকছে ১৬ এনএম টর্ক। ইকো ও স্পোর্টস মডেলে পাওয়া যাবে নতুন চিতক। কোম্পানির দাবি এক চার্জে সর্বোচ্চ ৯৫ কিমি পথ চলবে এই স্কুটার।

বাজাজ অটো কোম্পানি তরফ থেকে জানা যায়, সব ধরনের আবহাওয়া ও রাস্তায় এই ব্যাটারি পরীক্ষা করেছে কোম্পানি। নতুন এই স্কুটারের ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে ৫ ঘণ্টা সময় লাগবে। প্রথম ঘণ্টায় ২৫ শতাংশ চার্জ হবে এই স্কুটারের ব্যাটারি। যদিও এই স্কুটারের সাথে কোন ফাস্ট চার্জার থাকছে না।

নতুন চিতক-এ থাকছে ১২ ইঞ্চি অ্যালয় হুইল, সিঙ্গেল সাইডেড ট্রেইল লিঙ্ক ফ্রন্ট সাসপেনশন আর সিঙ্গেল শক রিয়ার সাসপেনশন। ২০২০ সালে বেঙ্গালুরু শহরেও এই স্কুটার বিক্রি শুরু করবে বাজাজ অটো।

বাজাজ চিতক আরবান ভেরিয়েন্টে থাকছে সলিড কালার আর গ্লসি ফিনিশ। এই ভেরিয়েন্টে দুই চাকাতেই ড্রাম ব্রেক থাকবে। থাকছে কালো (টিপিইউ) ফ্লোর ম্যাট। যার দাম হবে এক লক্ষ টাকা। অন্যদিকে প্রিমিয়াম ভেরিন্টে থাকছে মেটালিক গ্লসি কালার। এই ভেরিয়েন্টের সামনের চাকায় ডিস্ক ব্রেক থাকছে। আর থাকছে ডার্ক গ্রে কালারের ফ্লোর ম্যাট। প্রিমিয়ামের দাম ১.১৫ লক্ষ রুপি।

সারাদিন/১৮ জানুয়ারি/ আরটিএস