বিডিঅ্যাপস’র সাথে কাজ করবে সরকার: পলক

তথ্যপ্রযুক্তি প্রতিবেদকতথ্যপ্রযুক্তি প্রতিবেদক
প্রকাশিত: ৯:৫৪ পূর্বাহ্ণ, ১৮/০১/২০২০

ত্রিশটি বিশ্ববিদ্যালয় থেকে ৩শ’ অ্যাপ ডেভেলপার নিয়ে ডেভেলপারস কনফারেন্সের আয়োজন করল দেশের বৃহত্তম অ্যাপস্টোর বিডিঅ্যাপস। সম্প্রতি রাজধানীতে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) অডিটরিয়ামে কনফারেন্সটি অনুষ্ঠিত হয়। সারা দেশ থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অ্যাপ ডেভেলপার ও শিক্ষার্থীরা এতে অংশ নিয়েছিলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবি আজিয়াটা লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ। ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মফিজুর রহমান এবং রবি আজিয়াটা লিমিটেডের চিফ কমার্শিয়াল অফিসার (সিসিও) শিহাব আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিডিঅ্যাপস’র আসাধারণ অগ্রগতির কথা উল্লেখ করে তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী বিডিঅ্যাপস’র সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন, দেশের তরুণদের ডিজিটাল উদ্ভাবনে উদ্বুদ্ধ করতে বিডিঅ্যাপস’র সাথে কাজ করার পরিকল্পনা রয়েছে সরকারের। চতুর্থ শিল্প বিপ্লবের ফলে কর্মক্ষেত্রগুলোতে কায়িক শ্রমের পরিমাণ কমে স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু হবে। এই পরিস্থিতির সাথে খাপ খাওয়ানোর জন্য আমাদের ডিজিটাল দক্ষতা বিকাশের বিকল্প নেই।

ইন্টারনেটের সহজলভ্যতার সুবিধা কাজে লাগিয়ে মানুষের বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে এমন মোবাইল অ্যাপস নির্মাণ করার আহ্বান জানান প্রতিমন্ত্রী পলক। তিনি বলেন, দেশে ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির জন্য প্রয়োজন থ্রিএ- এভেইলেবিলিটি (সহজলভ্যতা), অ্যাফোর্ডেবিলিটি (সাশ্রয়ী) ও অ্যাওয়ারনেস (সচেতনতা)। এসব দিকের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে সরকার ।

অ্যাপস ডেভেলপারদের উদ্দেশ্য করে রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “বিডিঅ্যাপসের সাথে যুক্ত অ্যাপস ডেভেলপারদের ডিজিটাল ব্যবসার প্রসারে আমরা যথাসাধ্য চেষ্টা করব। তিনি বলেন, “আমরা এমন একটি জাতি হিসাবে বিবেচিত হতে চাই যারা শুধু গ্লোবাল অ্যাপস প্ল্যাটফর্ম থেকে অ্যাপস নিয়ে ব্যবহার করবে না; আমরা বৈশ্বিক বাজারে অ্যাপস ডেভেলপমেন্ট পাওয়ার হাউস হিসাবে আত্মপ্রকাশ করতে চাই। সেই পর্যায়ে পৌঁছানোর জন্য বিডিঅ্যাপস সব সময় ডেভেলপারদের পাশে থাকবে।”

অনুষ্ঠানে রবির সিসিও শিহাব আহমদ বলেন, পাঁচ বছরের মধ্যে বিডিঅ্যাপস দেশের বৃহত্তম অ্যাপ্লিকেশন ইকোসিস্টেম হিসাবে আবির্ভূত হয়েছে। এখন পর্যন্ত ৮ হাজার অ্যাপস ডেভেলপার অ্যাপস্টোরটিতে প্রায় ১৪ হাজার অ্যাপ হোস্ট করেছে।” এ বছরের শেষ নাগাদ প্ল্যাটফর্মটিতে ১৫ হাজার অ্যাপস ডেভেলপারের মাধ্যমে ত্রিশ হাজার অ্যাপ্লিকেশন হোস্ট হবে এবং বিডিঅ্যাপসের প্ল্যাটফর্মে ৫০ হাজার অ্যাপস ডেভেলপার যুক্ত হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

সারাদিন/১৮ জানুয়ারি/ আরটিএস