খুলনায় নিপাহ ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত

খুলনা সংবাদদাতাখুলনা সংবাদদাতা
প্রকাশিত: ৫:১৫ অপরাহ্ণ, ১৭/০১/২০২০

খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে রাশিদা (২০) নামে নিপাহ ভাইরাসে আক্রান্ত এক রোগী ভর্তি হয়েছেন। তিনি গোপালগঞ্জ সদর উপজেলার চরগোবর গ্রামের বাসিন্দা। ১১ জানুয়ারি থেকে তিনি এ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। শুক্রবার দুপুরে (১৭ জানুয়ারি) এই তথ্য জানিয়েছেন খুলনা মেডিকেল কলেজ (খুমেক) কর্তৃপক্ষ।

হাসপাতালের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এস এম কামাল হোসেন বলেন, ১১ জানুয়ারি রাশিদাকে হাসপাতালে আনার পর তার পরীক্ষা নিরীক্ষা করা হয়। মেডিকেল বোর্ড বসিয়ে চিকিৎসকরা একমত হন যে, তার শরীরে নিপাহ ভাইরাস রয়েছে। অতিমাত্রায় ঝুঁকিপূর্ণ হওয়ায় চিকিৎসকরা তাকে সব রোগী থেকে আলাদা করে চিকিৎসা দিচ্ছেন। তাকে খুমেক হাসপাতালে মেডিসিন ইউনিট-১ এ ভর্তি রাখা হয়েছে।

নিপাহ ভাইরাস আক্রান্ত রোগীর বাবা মো. বাবুল হোসেন বলেন, বারবার মাত্রাতিরিক্ত জ্বর আসছিল এবং অজ্ঞান হয়ে পরছিল রাশিদা। তাই তাকে ভালো চিকিৎসার জন্য খুলনায় নিয়ে আসি। এখানে আনার পর চিকিৎসকরা জানান, রাশিদার দেহে নিপাহ ভাইরাস রয়েছে।

রাশিদার স্বামী মো. শরিফুল ইসলাম সরদার জানান, এক মাস আগে খেজুরের রস কেনেন তিনি। এই রস তার পরিবারের ৪/৫ জন কাঁচা খায়। অন্যদের কোনো সমস্যা হয়নি। কিন্তু রাশিদা নিপাহ ভাইরাসে আক্রান্ত হন।

এর আগে ২০১৬ সালে নিপাহ ভাইরাসে আক্রান্ত মাগুরার দুই জনকে খুমেকে ভর্তি করা হয়েছিল। তখন চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান।

সারাদিন/১৭জানুয়ারি/এএইচ/টিআর

Nagad