রোহিঙ্গা ইস্যু

চীনের কারো পক্ষের নয়: চীনা রাষ্ট্রদূত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:২৫ অপরাহ্ণ, ২৪/১১/২০১৯

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, মিয়ানমার বন্ধুরাষ্ট্র হলেও রোহিঙ্গা ইস্যুতে কোনো পক্ষপাতিত্ব নেই চীনের। রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে চীন।

আজ রাজধানীর এক হোটেলে আলোচনাকালে  তিনি এসব কথা বলেন।

এ ব্যাপারে নিরাপত্তা বিশ্লেষকরা মনে করছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া ব্যর্থ হওয়ার পেছনে কাজ করেছে মিয়ানমার সরকারের আন্তরিকতার অভাব।

রোহিঙ্গা সমস্যা সমাধান ও নিজ দেশে প্রত্যাবাসনে কয়েকবার উদ্যোগ নেয়া হলেও তা সফলতার মুখ দেখেনি। এরই পরিপ্রেক্ষিতে রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনের কৌশল সন্ধান’ নিয়ে জাতীয় দৈনিক দি বাংলাদেশ পোস্ট আয়োজত এই সেমিনার।

রোহিঙ্গা ইস্যুতে চীন নিরপেক্ষ ভূমিকা পালন করছে বলে দাবি করেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। তিনি বলেন, রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনে চীন কুটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা- ইউএনএইচসিআর-এর স্থানীয় প্রতিনিধি স্টিভেন করলিস বলেন, জোর করে নয়, বরং রোহিঙ্গাদের পূর্ণ নিরাপত্তা জন্য প্রয়োজন শান্তিপূর্ণ প্রত্যাবাসন।

তবে নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসন ও নিরাপত্তা নিশ্চিতে জাতিসংঘের তত্ত্বাবধানে মিয়ানমারে একটি নিরাপদ আবাসস্থল গড়ে তুলতে হবে। একইসঙ্গে রোহিঙ্গা ইস্যুতে কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নেরও তাগিদ দেন তারা।