নির্বাচন পিছিয়ে দিতে শাহবাগে শিক্ষার্থীদের অবরোধ

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৮:০৩ অপরাহ্ণ, ১৫/০১/২০২০

নির্বাচন কমিশন (ইসি) ভবন ঘেরাও করতে গিয়ে রাজধানীর শাহবাগে বাধার সম্মুখীন হয়ে অবরোধ কর্মসূচি পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। স্বরস্বতী পূজার দিন সিটি করপোরেশনের নির্বাচন পেছানোর দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী কমিশন ভবন ঘেরাওয়ে যেতে চাইলে পুলিশি বাধার সম্মুখীন হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের শিক্ষার্থীরা।

বুধবার (১৫ জানুয়ারি) দুপুর পৌনে ১টার দিকে বিক্ষোভ মিছিলসহ ঘেরাও কর্মসূচি পালন করতে গেলে শিক্ষার্থীরা শাহবাগে বাধার সম্মুখীন হন। বাধার কারণে তারা শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে দীর্ঘ আড়াইঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন।

পরে দাবি আদায়ে নতুন কর্মসূচি ঘোষণা দিয়ে সোয়া ৩টার দিকে অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা। আন্দোলনে থাকা জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি (সহ সভাপতি) উৎপল দাস বলেন, নতুন কর্মসূচি অনুযায়ী বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) রাজু ভাস্কর্যের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে।

এছাড়া দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীদের একই দাবিতে কর্মসূচি দেওয়ার আহ্বান জানানো হয়েছে। নির্বাচন পেছানোর দাবির সঙ্গে ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন ও সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার সংহতি জানিয়েছেন বলে জানান উৎপল।

এদিকে আন্দোলনকারীরা জানান, বুধবার (১৫ জানুয়ারি) দুপুর ১২টার মধ্যে নির্বাচনের তারিখ পরিবর্তনের ঘোষণা এবং সরস্বতী পূজার দিনে নির্বাচনের তারিখ ঘোষণা করে সংবিধান পরিপন্থী কাজ করায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের পদত্যাগ দাবি জানানো হয়েছে। দাবি মানা না হলে আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবন ঘেরাওয়ের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

বিক্ষোভ থেকে আন্দোলনকারী শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিয়ে দাবি মেনে নেওয়ার আহ্বান জানান। হিন্দু-মুসলিম ভাই ভাই, বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই ইত্যাদি স্লোগান দেন তারা।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল হাসান বলেন, রাস্তা অবরোধ করায় অফিস ফেরত মানুষরা ভোগান্তিতে পড়েছেন। আমরা রাস্তা অবরোধ না করতে শিক্ষার্থীদের আহ্বান জানিয়েছিলাম। পরে তারা আন্দোলন স্থগিত করে, এখন যান চলাচল স্বাভাবিক রয়েছে।

স্বরস্বতী পূজার দিন সিটি করপোরেশন নির্বাচনের তারিখ হওয়ায় তা পরিবর্তনের দাবি জানায় ডাকসুসহ বিভিন্ন সংগঠন। একই দাবিতে ঢাবি শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিভিন্ন কর্মসূচিও পালন করে। বিষয়টি নিয়ে হাইকোর্টে একটি রিটও করা হয়। মঙ্গলবার হাইকোর্ট রিট খারিজ করে দিলে শাহবাগ মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা।

সারাদিন/১৫জানুয়িারি/টিআর