বৃহস্পতিবার শুরু ডিজিটাল বাংলাদেশ মেলা, থাকবে অত্যাধুনিক প্রযুক্তির প্রদর্শনী

আগামীকাল বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বসছে তিন দিনের ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’। বঙ্গবন্ধুর সোনার বাংলার প্রযুক্তির মহাসড়ক’ এই স্লোগানকে সামনে রেখে বসছে এই মেলা । যেখানে থাকবে আইওটি, রোবটিক্স, বিগডাটা, ব্লকচেইন প্রযুক্তির মহাসড়ক ফাইভ জি’র প্রদর্শনীসহ থাকবে বিভিন্ন সভা সেমিনার।

বুধবার (১৫ জানুয়ারি) আগাঁরগাওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। এসময় উপস্থিত ছিলেন, বিটিআরসির চেয়ারম্যান জহুরুল হক।

মন্ত্রী বলেন, মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। উপস্থিত থাকবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহসহ আয়োজকদের গুরুত্বপূর্ণ কর্মকর্তারা।

জানা যায়, বাংলাদেশ মেলায় ‘ফাইভজি’ নামে পরিচিত পঞ্চম প্রজন্মের প্রযুক্তির উদ্ভাবন,ব্যবহারিকসহ পণ্য এবং সেবার দেখা মিলবে। থাকবে ১৩টি সভা-সেমিনার। মেলা প্রাঙ্গনের উইন্ডি টাউন এবং মিডিয়া বাজারে অনুষ্ঠিত হবে এসব সেমিনার।

উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করবেন টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

এদিকে দেশের মানুষের কাছে ‘ফাইভজি’ প্রযুক্তি তুলে ধরার পাশাপাশি ‘ডিজিটাল বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় গত এক দশকে সরকারের সাফল্যের চিত্র তুলে ধরা হবে এই মেলায়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর বছরে আয়োজিত প্রদর্শনীর প্রতিপাধ্য নির্ধারন হয়েছে ‘প্রযুক্তির বঙ্গবন্ধুর সোনার বাংলায় প্রযুক্তির মহাসড়ক’।

এছাড়াও একসিলারেশন,কৃত্তিমবুদ্ধিমত্তা ভিত্তিক নেটওয়ার্ক সম্প্রসারন,চাহিদা ভিত্তিক পরিবহন নেটওয়ার্ক,সয়ংক্রিয় চিপসেটের পাশাপাশি ‘কমন কোর’ নামের সেবা তুলে ধরা হবে ভবিষ্যৎ প্রযুক্তি সম্পর্কে ধারণা দেওয়া হবে এ মেলায়।

মেলা উপলক্ষে ফ্রি বাস সার্ভিস;

এই মেলা উপলক্ষে ফ্রি কিছু বাস সার্ভিস দিবে আয়োজকরা ।জানা যায়, আজিমপুর থেকে যে বাসটি ছাড়বে সেটি নিউ মার্কেট, সাইন্সল্যাব, জিগাতলা, শংকর ও ধানমন্ডি ২৭ থেকে দর্শনার্থীকে বহন করবে। বাস নং ৩ ও ৮ এই সেবা দেবে।

মতিঝিল শাপলা চত্বর, দৈনিক বাংলা মোড়, জিরো পয়েন্ট, বিটিআরসি, বিটিসিএল, ফার্মগেট হতে মেলা পর্যন্ত পরিবহন সেবা দেবে রুট নং রুট ৪ ও ৯ বাসটি। ৪ নং বাস সকাল ১০ টায় এবং ৯ নং বাসটি দুপুর ১টায় ছাড়বে।

বাস নং ৫ ও ১০ ছাড়বে মিরপুর ১২ থেকে। এটি মিরপুর ১০, মিরপুর ৬, ঢাকা কমার্স কলেজ, সনি হল, কাজীপাড়া হয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পৌঁছবে।

সারাদিন/১৫ জানুয়ারি/ আরটিএস