অতিরিক্ত মানসিক চাপ বুঝবেন শরীরের যে লক্ষণগুলোতে

লাইফস্টাইল ডেস্কলাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ৯:০৮ অপরাহ্ণ, ১২/০১/২০২০

মানসিক চাপ সবারই থাকে, তবে সেটি বেশি হয়ে যাচ্ছে কিনা তা শরিরের কিছু লক্ষণ দেখলেই বুঝবেন। জেনে নিন প্রচণ্ড মানসিক চাপে থাকার ৫টি শারীরিক লক্ষণ সম্পর্কে—

১. চোখের পাতা কাঁপা

অতিরিক্ত মানসিক চাপে থাকলে চোখের পাতার মাংশপেশী ঘন ঘন কাঁপতে থাকে। খুব বেশি সময়ের জন্য না হলেও বেশ কয়েক মিনিট স্থায়ী হতে পারে এই সমস্যা। এই পরিস্থিতিতে চোখ বন্ধ করে বড় শ্বাস নিয়ে নিজের শরীরকে কিছুটা শিথিল করার চেষ্টা করুন।

২. পিঠ ব্যথা

অতিরিক্ত মানসিক চাপে থাকলে রক্তচাপ বেড়ে যায় এবং হৃদপিণ্ডের গতি বেশি থাকে। ফলে শরীরের মাংশপেশীগুলো বেশ শক্ত হয়ে যায়। ফলে পিঠ ব্যথা ও কোমর ব্যথার সমস্যা সৃষ্টি হতে পারে।

৩. ব্রণ

প্রচণ্ড মানসিক চাপে থাকলে ব্রণের উপদ্রব হতে পারে। হরমোনের ভারসাম্য নষ্ট হওয়ার কারণে চুলের মতই ত্বকেও নানান সমস্যা দেখা দেয়। মানসিক চাপ বেশি থাকলে ঘন ঘন ব্রণ উঠতে পারে। মানসিক চাপ না কমলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া বেশ মুশকিল।

৪. চুল পড়ে যাওয়া

প্রচণ্ড মানসিক চাপ থাকলে শরীরে হরমোনের ভারসাম্য হারিয়ে যায়। ফলে এ সময়ে চুল পড়া বেড়ে যায়। হঠাৎ চাকরি চলে গেলে কিংবা সম্পর্ক ভেঙে গেলে অনেকেরই প্রচুর চুল পড়া শুরু হয়। সাধারণত দিনে ১০০ চুল পড়লে সেটাকে স্বাভাবিক হিসেবে ধরা হয়। কিন্তু, এর চাইতে বেশি চুল পড়লেই বুঝে নিন যে আপনি প্রচণ্ড মানসিক চাপে আছেন।

৫. ঘন ঘন পেট ব্যথা

ব্রেইনের সাথে পুরো শরীরের সম্পর্ক আছে। আর তাই মানসিক চাপ গেলে শরীরের সকল কার্যপদ্ধতিতেই তার প্রভাব পড়ে। মানসিক চাপ অনেক বেশি থাকলে স্বাভাবিক হজম প্রক্রিয়াতে ব্যাঘাত ঘটে এবং গ্যাস্ট্রিকের সমস্যা হয়। ফলে ঘন ঘন পেট ব্যথা হতে পারে।

সারাদিন/১২ জানুয়ারি/ আরটিএস