আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হচ্ছে প্রথম পর্বের বিশ্ব ইজতেমার

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ১০:৫৩ পূর্বাহ্ণ, ১২/০১/২০২০

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে রোববার সকাল ১১ টায়। এতে প্রায় ৩০ লাখ দেশি-বিদেশি মুসল্লি অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে।

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত ৫৫তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

ইজতেমার মুরব্বি মেজবাহ উদ্দিন জানিয়েছেন, সকাল ১১টার দিকে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হতে পারে। তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বি কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মাওলানা জুবায়ের আখেরি মোনাজাত পরিচালনা করবেন।

আয়োজকরা জানিয়েছেন, ইজতেমা ময়দানে বিদেশি নিবাসের পূর্ব পাশে স্থাপিত বিশেষ মঞ্চ থেকে আখেরি মোনাজাত পরিচালনা করা হবে। এতে প্রায় ৩০ লাখ দেশি-বিদেশি মুসল্লি অংশ নেবেন। মোনাজাতের আগে হেদায়াতি বয়ান অনুষ্ঠিত হবে।

আখেরি মোনাজাতে শরিক হতে সকাল থেকেই টঙ্গীর তুরাগপাড় অভিমুখে মুসল্লিদের ঢল নেমেছে। এরই মধ্যে বিপুল সংখ্যক নারী টঙ্গীর আশপাশের এলাকায় অবস্থান নিয়েছেন। অনেকে বিভিন্ন মসজিদ ও তাদের আত্মীয়-স্বজনদের বাড়িতে উঠেছেন।

প্রথম পর্বের আখেরি মোনাজাত শেষে মুসল্লিরা ইজতেমা মাঠ ছেড়ে যাওয়ার পর দ্বিতীয় পর্ব শুরু হবে ১৭ জানুয়ারি। ১৯ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার শেষ পর্ব। ২০১৪ সাল থেকে দুই পর্বে ইজতেমার আয়োজন শুরু হয়।

Nagad

আয়োজকরা জানান, রাজধানীর কাকরাইল জামে মসজিদে প্রথম বিশ্ব ইজতেমা শুরু হয় ১৯৪৬ সালে। এরপর ১৯৪৮ সালে চট্টগ্রামে ও ১৯৫৮ সালে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ইজতেমা অনুষ্ঠিত হয়। ১৯৬৬ সাল থেকে টঙ্গীর তুরাগতীরে ইজতেমার আয়োজন করা হচ্ছে। এবার হচ্ছে ৫৫তম বিশ্ব ইজতেমা।

বিকল্প রাস্তা ও পার্কিং
ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত উপলক্ষে বিকল্প রাস্তা ও গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে। গাজীপুর জেলা তথ্য কর্মকর্তা জালাল উদ্দিন জানান, ভিভিআইপি, ভিআইপি, পদস্থ কর্মকর্তাসহ দেশি-বিদেশি লাখো মুসল্লি আখেরি মোনাজাতে অংশ নেবেন।

গাজীপুর চান্দনা চৌরাস্তা থেকে হাজার হাজার মুসল্লি হেঁটে ইজতেমা ময়দানে যাতায়াত করবেন বিধায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী ব্রিজ পর্যন্ত রবিবার ভোর থেকে যানবাহন চলাচল বন্ধ থাকবে।

এ ছাড়া কালীগঞ্জ-টঙ্গী মহাসড়কের মাজুখান ব্রিজ থেকে স্টেশনরোড ওভারব্রিজ পর্যন্ত ও কামারপাড়া ব্রিজ থেকে মুন্নু টেক্সটাইল মিল গেট পর্যন্ত সড়কও বন্ধ থাকবে। গাজীপুর পুলিশ বিভাগ বিশ্ব ইজতেমার মুসল্লিদের সুবিধার্থে যান চলাচলের নির্ধারিত রুট ও পার্কিংয়ের নির্দেশনা দিয়েছে।

সারাদিন/১২জানুয়ারি/টিআর