সাগরে মার্কিন যুদ্ধজাহাজকে তাড়া করেছে রাশিয়ার যুদ্ধ জাহাজ

আন্তর্জাতিক ডেস্কআন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৭:১৫ অপরাহ্ণ, ১১/০১/২০২০

মধ্যেপ্রাচ্যে চলছে যুদ্ধের দামামা। প্রশমিত করার সর্বাত্মক চেষ্টাও চলছে। এর মাঝেই ইরান ও যুক্তরাষ্ট্রের চলমান উত্তেজনার মধ্যেই এবার সাগরে মার্কিন যুদ্ধজাহাজকে তাড়া করেছে রাশিয়ার যুদ্ধ জাহাজ।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) উত্তর আরব সাগরে এ ঘটনা ঘটে। মার্কিন নৌবাহিনীর অভিযোগ রাশিয়ার ওই যুদ্ধজাহাজটি মার্কিন জাহাজ থেকে পাঠানো সতর্কতা বার্তা ইচ্ছাকৃতভাবে এড়িয়ে গিয়ে ধাওয়া করে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএনের প্রকাশিত ভিডিওতে দেখা যায়, রাশিয়ার যুদ্ধজাহাজটি খুব দ্রুত এবং আক্রমণাত্মকভাবে মার্কিন যুদ্ধজাহাজ ফারাগাটের পিছু ধাওয়া করে। মধ্যপ্রাচ্যের জলসীমায় টহলরত মার্কিন নৌবাহিনীর পঞ্চম নৌবহর এক বিবৃতিতে বলেছে, বৃহস্পতিবার উত্তর আরব সাগরে নিয়মিত অভিযান পরিচালনা করার সময় ইউএসএস ফারাগাটের দিকে আগ্রাসীভাবে এগিয়ে আসে রাশিয়ার একটি যুদ্ধজাহাজ।

বিবৃতিতে আরও বলা হয়, আন্তর্জাতিক সংকেতের নিয়ম মেনে সংঘর্ষের আশঙ্কা থেকে ইএসএস ফারাগাট পাঁচটি ছোট ছোট বিস্ফোরণ ঘটায়। এছাড়া রাশিয়ান জাহাজটিকে গতিপথ বদলেরও অনুরোধ করা হয়। তবে প্রথমে অস্বীকার করলেও পরে গতিপথ বদল করে তারা।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের প্রতিক্রিয়ায় জানিয়েছে, ইউএসএস ফারাগাট বিপজ্জনক কৌশল অবলম্বন করেছিল। মার্কিন নৌবাহিনী ‘বাস্তবের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়’ এবং তারা ‘অপেশাদারির’ মতো আচরণ করেছে।

সারাদিন/১১ জানুয়ারি/টিআরএস