‘ইরান ভুলবশত ইউক্রেনের বিমানটি ভূপাতিত করেছে’

আন্তর্জাতিক ডেস্কআন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:১৯ পূর্বাহ্ণ, ১০/০১/২০২০

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রকাশ্যে সন্দেহ প্রকাশ করেছেন যে ইরান ভুলবশত ইউক্রেনের বিমানটি ভূপাতিত করেছে। ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ফ্লাইট ৭৫২ সম্পর্কে ট্রাম্প বলেন, ‘কেউ কোনো ভুল করে থাকতে পা্রে। কিছু লোক বলছে যে এটি যান্ত্রিক ত্রুটির কারণে বিধ্বস্ত হয়েছে। ব্যক্তিগতভাবে, আমি তা মনে করিনা।’

ইরানের কর্মকর্তারা বলছেন, বুধবার ভোরে বোয়িং ৭৩৭-৮০০ বিমানটি ২৪০০ মিটার উচ্চতায় ওঠার পর ইঞ্জিন বিকল হয়ে যায়। কিয়েভের উদ্দেশ্যে রওয়ানা হওয়া ওই বিমানের ক্রু সহ ১৭৬জন নিহত হয়। এর মধ্যে ৬৩ জন ছিলেন কানাডার নাগরিক।

তবে সরকারী সূত্রগুলি ভয়েজ অব আমেরিকাকে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা স্যাটেলাইটের ডেটা এবং চিত্র পরীক্ষা করে দেখেছেন এবং তাদের মতে তেহরান থেকে যাত্রা করার ঠিক পরপরই, দুর্ঘটনাবশত লক্ষ্যবস্তু হওয়ার পরে রাশিয়ার তৈরি ভূপৃষ্ঠ থেকে আকাশপথের ক্ষেপণাস্ত্রটি ওই বিমানে আঘাত করে।

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে জানান, তিনি নিশ্চিত যে ইরান ওই বিমানটি ভূপাতিত করেছে।

বৃহস্পতিবার হোয়াইট হাউজের রুজভেল্ট কক্ষে সাংবাদিকদের উদ্দেশ্যে প্রেসিডেন্ট ট্রাম্প মন্তব্য করেন, একটা পর্যায়ে তারা ব্ল্যাক বক্সটি হস্তান্তর করবে বোয়িংয়ের কাছে। ভিডিওতে দেখা যাচ্ছে যে বিমানটি বিধস্ত হয়ে আগুনের কুণ্ডলী হয়ে ইরানের ওপর পড়ছে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় ইরানের কুডস বাহিনীর কমান্ডার কাসেম সোলেমানি নিহত হওয়ার প্রতিক্রিয়ায় ইরান ইরাকি ঘাঁটিগুলিতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর কয়েক ঘন্টা পর বুধবার ভোরে এই দুর্ঘটনা ঘটে।

Nagad

ইরানের বিমান সংস্থার প্রধান ক্ষেপণাস্ত্রের আঘাতে বিমান ভূপাতিত হবার বিষয়টি অস্বীকার করেছেন।

সারাদিন/১০জানুয়ারী/টিআর